সেলফ চেক-ইনসহ বিমান ভ্রমণে আসছে নতুন নিয়ম

করোনাভাইরাসের কারণে বিশ্ব আজ টালমাটাল। এর প্রভাব পড়েছে সর্বত্র। বিশেষ করে বিমান চলাচল খাত আজ পুরোপুরি বিপর্যস্ত। সব এয়ারলাইন্সের উড়োজাহাজ এখন গ্রাউন্ডেড। আকাশে উড়োজাহাজহীন এক বিশ্ব- এও কি ভাবা যায়। দুঃস্বপ্ন নয়। এটিই এখন নিষ্ঠুর বাস্তবতা।

এই করোনাকালের মধ্যেই বিভিন্ন দেশ ধীরে ধীরে সবকিছু খুলে দিচ্ছে। খুব শিগগির এয়ারলাইন্সগুলোও তাদের ফ্লাইট পরিচালনা শুরু করবে আশা করা হচ্ছে। এখন প্রশ্ন হচ্ছে কিভাবে ফ্লাইট চালুর আগে স্বাস্থ্যগত নিরাপত্তা নিশ্চিত করা হবে। এ নিয়ে চলছে নানা আলোচনা ও সুপারিশ।

৯/১১ পরেও বহু ধরনের নিয়ম কানুন মেনে এয়ারলাইন্সগুলো ফ্লাইট পরিচালনা শুরু করেছিল। এবারও হয়তো মানুষের চিরাচরিত ভ্রমণ নিয়মনীতির অনেক কিছু বদলে ফেলতে হবে। করোনাভাইরাসকে নব্য সন্ত্রাস আখ্যায়িত করে বিশেষজ্ঞরা নতুন নিয়ম মেনে এয়ারলাইন্সগুলোকে বাণিজ্যিক ফ্লাইট চালুর পরামর্শ দিয়েছেন।

এখন আসুন জেনে নেওয়া যাক উড়োজাহাজে চলাচলের নতুন নিয়ম-কানুন সমূহ। উড়োজাহাজের ওঠার আগে চেক-ইন আর আগের মতো দ্রুততার সঙ্গে হবে না। সামাজিক দূরত্ব, যাত্রী ও তার ব্যাগের স্যানিটেশন, প্রত্যেকটি লাইনের দূরত্ব বেড়ে যাওয়া (সামাজিক দূরত্বের কারণে) এবং বোর্ডিংয়ে দীর্ঘসময় অপেক্ষাসহ পুরো প্রক্রিয়া শেষ করতে ৪ ঘণ্টা পর্যন্ত সময় লেগে যেতে পারে। একটি উড়োজাহাজের যাত্রী অফলোড হওয়ার পর সুরক্ষা রীতি মেনে পুরো কেবিন ক্লিনিং ও স্যানিটাইজেশন করার কাজটিও হবে সময় সাপেক্ষ।

আরও খবর
Loading...