NOVOAIR

সৌদি ও কাতারের সীমান্ত দিয়ে চালু হলো আমদানি-রফতানি

সৌদি জোটের কাতারের ওপর থেকে অবরোধ প্রত্যাহারের দেড় মাস পর, সৌদি এবং কাতারের সীমান্ত দিয়ে আবারও চালু হলো আমদানি-রফতানি কার্যক্রম। এর মাধ্যমে ব্যবসা-বাণিজ্য প্রসার হওয়ায়, সম্ভাবনার নতুন দ্বার খুলবে বলে আশাবাদী প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ীরা।

দীর্ঘ সাড়ে তিন বছর পর গত ৪ জানুয়ারি কাতারের ওপর সৌদি জোটের অবরোধ অবসান ঘটে। অবরোধ প্রত্যাহারের পর শুধু গাড়ি চলাচলের জন্য খোলা ছিল সীমান্ত। তবে এবার বাণিজ্যিকভাবে আমদানি-রফতানির জন্য খুলে দেওয়া হয়েছে সীমান্তটি।

এ সিদ্ধান্তের ফলে দুই দেশের মধ্যে আবারো শুরু হয়েছে আমদানি-রফতানি কার্যক্রম। এতে ব্যবসা-বাণিজ্য বাড়বে কয়েক গুণ। ফলে নতুন কর্মসংস্থান সৃষ্টিসহ, নানা ক্ষেত্রে আশার আলো দেখছেন প্রবাসী ব্যবসায়ীরা।

আবদুর হামিদ নামে এক প্রবাসী বাংলাদেশি বলেন, আমরা অনেক খুশি। সমস্যা নিরসন হয়েছে। দুই দেশের মধ্যে ব্যবসা ও বাণিজ্য শুরু হয়েছে। এতে আমরা আর্থিকভাবে লাভবান হতে পারব।

২০১৭ সালে সন্ত্রাসবাদে সমর্থন ও অর্থায়নের অজুহাতে কাতারের বিরুদ্ধে অবরোধ আরোপ করেছিল সৌদি জোট। নিষেধাজ্ঞার কারণে কিছুটা স্থবির হয়ে পড়েছিল কাতারের অর্থনীতি। যার নেতিবাচক প্রভাব পড়েছিল প্রবাসী বাংলাদেশিদের ওপর।

আরও খবর
Loading...