৩ জুন থেকে বিমানবন্দর খুলছে ইতালি

প্রাণঘাতী করোনাভাইরাসের প্রকোপে মৃত্যু ও আক্রান্তের সংখ্যা ধীরে ধীরে কমতে থাকায় ইতালিতে স্বাভাবিক হতে শুরু করেছে জীবন ও জীবিকা। দেশটির সরকারের সর্বোচ্চ চেষ্টায় সম্মুখ যোদ্ধা চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীদের অক্লান্ত পরিশ্রমের কারণে করোনা থেকে সুস্থ হয়ে ওঠার সংখ্যা বাড়ায় স্বাভাবিক হতে আরম্ভ করেছে সবকিছু।

অফিস-আদালত, ব্যবসা প্রতিষ্ঠান, পার্ক, উপাসনালয়গুলো খুলে দেয়ার পর এবার ভ্রমণের উপর নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে ইতালি। জানা গেছে আগামী ৩ জুন থেকে ইতালিতে অবাধে চলাচলের সুযোগ পাবে দেশটির ৬ কোটি নাগরিক। সেই সাথে ৩ জুন থেকে খুলে দেয়া হচ্ছে ইতালির সব বিমানবন্দর। আগামী ৩ জুন থেকে আঞ্চলিক এবং আন্তর্জাতিক ফ্লাইটের অনুমতি দেওয়া হবে বলে জানিয়েছেন ইতালির পরিবহনমন্ত্রী ডি মিশেলি।

বুধবার (২০ মে) ইতালির রাজধানী রোমে পরিবহনমন্ত্রী পাওলা ডি মিশেলি জানিয়েছেন, ইতালির সমস্ত বিমানবন্দর ৩ জুন থেকে আবারও চালু হবে। আঞ্চলিক এবং আন্তর্জাতিক  ফ্লাইট গুলোর অনুমতি দেয়া হবে। দীর্ঘ দুই মাসেরও অধিক সময় পর অবাধে যাতায়াত করতে পারবেন ইতালিবাসী। তবে সবাইকে সর্তক ও সচেতনতার সঙ্গে সব আইন কানুন মেনে চলার কঠোর হুঁশিয়ারি দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী।

তিনি আরও জানান, আগামী ৩ জুন থেকে খুলে দেয়া হবে ইতালির সব সীমান্ত।

ইতালির সিভিল প্রোটেকশন এজেন্সির তথ্য অনুযায়ী, করোনায় এখন পর্যন্ত ইতালিতে প্রাণ হারিয়েছেন ৩২ হাজার ৩৩০ জন। আক্রান্ত হয়েছেন ২ লাখ ২৭ হাজার ৩৬৪ জন। ইতালিতে করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ১ লাখ ৩২ হাজার ২৮২ জন।

দেশটির প্রধানমন্ত্রী জুসেপ্পে কোন্তে জাতির উদ্দেশে দেওয়া এক ভাষণে বলেন, দীর্ঘ দুই মাস পর ইতালির এক অঞ্চল থেকে আরেক অঞ্চলে ভ্রমণের অনুমতি দেওয়া হচ্ছে । নিরাপত্তার স্বার্থে সবাইকে মাস্ক ব্যবহার করতে পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী। করোনার প্রভাব পুরোপুরি শেষ না হওয়ায় সবাইকে নিয়ম মেনে চলতেও আহ্বান জানান তিনি।

আরও খবর
Loading...