আরব আমিরাত বাংলাদেশিদের সুখবর দিল

প্রবাসী বাংলাদেশিদের জন্য সংযুক্ত আরব আমিরাতে বিগত আট বছর ধরে ভিসা পরিবর্তনের নিষেধাজ্ঞা থাকলেও তা তুলে নেয়া হয়েছে। করোনা মহামারির মধ্যে নিষেধাজ্ঞা তুলে নেয়ায় স্বস্তি মিলেছে সেখানে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের মনে।

২০১২ সাল থেকে বাংলাদেশিদের জন্য ভিসা পরিবর্তন নিষেধাজ্ঞা আরোপ করেছিল সংযুক্ত আরব আমিরাত সরকার। এতদিন বেশ বিপাকে ছিলেন প্রবাসীরা। তবে করোনা ভাইরাসের এ দুর্যোগের মধ্যে গত ১৬ মে নিষেধাজ্ঞা তুলে নেয়ায় মিলেছে কিছুটা স্বস্তি।

সংযুক্ত আরব আমিরাতে এনআরবি কেয়ারের প্রেসিডেন্ট রফিক উল্লাহ গাজ্জালী বলেন, যারা এখানে অবৈধভাবে বসবাস করছেন তাদের ভিসা লাগানোর সুযোগ দেয়া হয়েছে।

সংযুক্ত আরব আমিরাত শারজা বাংলাদেশ সমিতির প্রেসিডেন্ট আবুল বাশার বলেন, এখন সবাই ভিসা পাবে। শুধু যারা আমিরাতের মধ্যে রয়েছেন।

দেশটিতে ভ্রমণ করতে এসে আটকে পড়া বাংলাদেশিরাও এ সুযোগ গ্রহণ করে, তার ভিসার ধরণ পরিবর্তন করতে পারবে। এখন যারা আমিরাতে বসবাস করছেন তারা ডিসেম্বরের আগ পর্যন্ত জরিমানা ছাড়াই ভিসা পাবেন।

মার্চ মাসের আগে ভ্রমণ ভিসার মেয়াদ শেষ হয়ে গেলেও জরিমানা পরিশোধ করে ভিসা পরিবর্তনের এ সুযোগ রয়েছে এখন।

করোনা ভাইরাসের এ দুঃসময়ে আমিরাত সরকার প্রবাসী বাংলাদেশিদের জন্য যে উদ্যোগ গ্রহণ করেছে তা প্রবাসী বাংলাদেশিদের জন্য অত্যন্ত ইতিবাচক দিক বলে মনে করেন অনেকে। ভাইরাসের সংক্রমণ কেটে গেলে দেশটিতে দীর্ঘদিন থেকে বন্ধ থাকা শ্রম ভিসা খুলে দেয়া হবে-সেই প্রত্যাশা সবার।

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.