ইতালি স্বাস্থ্যমন্ত্রীর কাছে বাংলাদেশী কমিউনিটির আবেদন

শাওন হোসাইন, ইতালি থেকে : বাংলাদেশ থেকে যাওয়া প্রবাসী যাত্রীদের শরীরে একের পর এক করোনা ভাইরাস শনাক্ত হওয়ায় ইতালিতে আতংক ছড়িয়ে পড়েছে। এই অবস্থায় বিব্রত স্থানীয় বাংগালি কমিউনিটির লোকজন। বাংলাদেশ থেকে আসার পর অধিকাংশ যাত্রী ১৪ দিনের কোয়ারিন্টিন না মানায় এই ভাইরাস আরো বেশি আকারে ছড়িয়ে পড়ছে বলে অভিযোগ উঠেছে।

যার কারণে বাঙালী কমিউনিটির পক্ষ থেকে ইতালি স্বাস্থ্যমন্ত্রীর কাছে বাঙলাদেশ ফেরত যাত্রীদের জন্য একটি ভাল আবাসিক হোটেলের ব্যবস্থা করে দেয়ার দাবি জানিযেছেন। এই হোটেলকে কোয়ারেন্টিন সেন্টার হিসাবে ঘোষনার দাবি জানান তারা।

বাংগালী কমিউনিটি নেতা বাচ্চু ধুমকেতু তার ফেসবুক আইডিতে করা এক পোস্টে এসব তথ্য জানা গেছে।

তারা বলেছেন, বাংলাদেশ থেকে যারা আসবেন তাদেরকে বাধ্যতা মুলকভাবে  এই হোটেলে ১৪ দিনের কোয়ারেন্টিন এ থাকতে হবে। যারা বাংলাদেশ থেকে আসছেন তাদের স্থানীয় বাসা বাড়িতে থাকাও সমস্যা হচ্ছে। তাই সরকারি ভাবে থাকার ব্যবস্থা করার দাবি জানিয়েছেন তারা। একই সংগে মসজিদে জুম্মার নামাজ বন্ধ করারও কথা বলেছেন কমিউনিটির পক্ষ থেকে।

আগামী ১৭ জুলাই  বাঙালীদের নিয়ে একটি সমাবেশ করারও কথা রয়েছে। কমিউনিটির পক্ষ থেকে একটি বাংগালী করবস্থান করার জন্যও সরকারের কাছে প্রস্তাব দেয়া হয়েছে।

বাংগালী কমিউনিটির এই আবেদনটি ইতালী স্বাস্থ্য মন্ত্রনালয় থেকে বিবেচনা করা হবে বলেও জানাগেছে।

স্থানীয়রা বলেছেন,  প্রায় দীর্ঘ তিনমাস কঠোর লকডাউন, জনগণের স্বতস্ফুর্ত সহযোগিতা এবং সরকারের মিলিয়ন মিলিয়ন ইউরো ভর্তুকির দেওয়ার মাধ্যমে ইতালির করোনা পরিস্থিতি যখন প্রায় নিয়ন্ত্রণে, শুরু হয়েছে স্বাভাবিক চলাচল, খুলতে শুরু করেছে সকল ব্যবসায়িক প্রতিষ্ঠান, ইতালিকে নতুন করে ঢেলে সাজানোয় ব্যস্ত সরকার ঠিক তখনই বাংলাদেশ থেকে কিছু সুবিধাবাদী লোক করোনা গোপণ করে ইতালিতে প্রবেশ করে ইতালিতে নতুন করে করোনা আতংক সৃষ্টি করেছে।

এমনকি তারা করোনা নিয়ে ইতালিতে প্রবেশ করে হোম কোয়ারেন্টাইন না মেনে বাইরে ঘুরাঘুরি, কাজ, ব্যবসা করছে। সদ্য দেশফেরত ৩৯ জন বাংলাদেশী করোনা পজিটিভ।

এরা আবার অনেক জায়গায় ঘুরে না জানি কতজনকে আক্রান্ত করেছে! এরাই ইতালিতে করোনা প্রাদুর্ভাবের সময় দেশের কথা চিন্তা না করে তড়িঘড়ি করে উড়াল দিয়েছিল এখন দেশের অবস্থা খারাপ করে এখানে নতুন করে করোনা ছড়াচ্ছে।

কতিপয় কিছু মানুষের জন্য সমস্ত বাংলা কমিউনিটি আজ ইতালি প্রশাসনের রাডারে। ইতালির পত্র -পত্রিকায় আজ শুধু বাংলাদেশ! অবশেষে যা হওয়ার তাই হলো, ঢাকা -ইতালি সব ফ্লাইট বন্ধ! নে বাবা এবার তোরা নাকে তেল দিয়ে ঘুমা! কিছু সংখ্যক মানুষের জন্য আজ ক্ষতির সম্মুখীন ইতালি প্রবাসী বাংলাদেশীদের একটা বৃহৎ অংশ।

 

 

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.