জাসিন্দা আরডানেকে নোবেল শান্তি পুরস্কার দেয়ার দাবি

জাসিন্দা আরডানেকে নোবেল শান্তি পুরস্কার দেয়ার দাবি।

ক্রাইস্টচার্চের মসজিদে সন্ত্রাসী হামলার পর নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্দা আরডানের ভূমিকার জন্য তাকে নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত করতে দুটি ওয়েবসাইটের মাধ্যমে আবেদন জানিয়েছেন কয়েক হাজার মানুষ।

চেঞ্জ.ওআরজি ওয়েবসাইটের পক্ষ থেকে একটি ক্যাম্পেইন গত চার দিন আগে শুরু করেছে। এই চার দিনে আবেদনের পক্ষে ৩ হাজারের বেশি স্বাক্ষর নিবন্ধিত হয়েছে। খবর নিউজিল্যান্ড হেরাল্ডের।

আর অন্য ক্যাম্পেইনটি করেছে ফরাসি ওয়েবসাইট আভাজ.ওআরজি ওয়েবাসাইট। এতে নিবন্ধিত হয়েছে এক হাজারের বেশি স্বাক্ষর।

আভাজ.ওআরজির পিটিশনে বলা হয়েছে, ক্রাইস্টচার্চের মসজিদে হামলার ঘটনার পর নিউজিল্যান্ড প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডানের যথোচিত, খোলামেলা ও শান্তিপূর্ণ পদক্ষেপের জন্য আমরা তাকে আসন্ন নোবেল শান্তি পুরস্কার বিজয়ী হিসেবে দেখতে চাই।ফরাসি ক্যাম্পেইনটির উদ্যোগ নেন ফরাসি কবি ড. খাল তোরাবুলি।

প্রসঙ্গত, গত ১৫ মার্চ ক্রাইস্টচার্চের দুটি মসজিদে হামলায় ৫০ জন মুসল্লি নিহত হন। এ ঘটনার পর তৎক্ষণাৎ নিহতদের পরিবারের প্রতিবেদনা সমবেদনা জানান প্রধানমন্ত্রী জাসিন্দা আরডান।

তিনি শোকাহত পরিবারের সদস্যদের সঙ্গে সাক্ষাত করে তাদের সান্ত্বনা দেন। তিনি মাথায় ওড়না জড়িয়ে মুসলিম সম্প্রদায়ের প্রতি সংহতি জানান।

এছাড়া তিনি দেশটির অস্ত্র আইন সংশোধনসহ সব ধরনের সেমি মিলিটারি অটোমেটিক অস্ত্র নিষিদ্ধ করারও ঘোষণা দেন। জাসিন্ডার এসব ভূমিকা বিশ্বব্যাপী ব্যাপক প্রশংসিত হয়েছে।

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.