জিসিএএ স্বীকৃত ইউএই’র প্রথম এরোমেডিক্যাল সেন্টার পরিচালনা করবে ইতিহাদ এয়ারওয়েজ

etahedদেশের সর্বপ্রথম অ্যারোমেডিক্যাল সেন্টার পরিচালনার জন্য ইউএই জেনারেল সিভিল এভিয়েশন অথরিটি (জিসিএএ) এর স্বীকৃতি পেল সংযুক্ত আরব আমিরাতে জাতীয় বিমান সংস্থা ইতিহাদ এয়ারওয়েজ।
জিসিএএ সংযুক্ত আরব আমিরাতের সিভিল এভিয়েশনের সরকারী নিয়ন্ত্রক কর্তৃপক্ষ। ইউরোপীয় এভিয়েশন নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ ইএএসএ এর সাথে সংগতি রেখে নিয়ম বিধি-বিধান প্রণয়ন করে থাকে।
এই সংযুক্তির অংশ হিসেবে মেডিক্যাল ক্লিনিকগুলো “এরোমেডিক্যাল সেন্টার” বা “এইএমসি” হিসেবে বিশেষ অনুমোদনের জন্য কর্তৃপক্ষের কাছে আবেদন করতে পারে। এর ফলে ক্লিনিকগুলো কর্তৃপক্ষের হয়ে অতিরিক্ত কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে কিছু বাড়তি সুবিধা পাবে।
ইতিহাদ এয়ারওয়েজ মেডিক্যাল সেন্টার (ইএএমসি) এর ব্যাপক পর্যালোচনা শেষে এই স্বীকৃতি দেওয়া হয়, যার মধ্যে রয়েছে এর কর্মপন্থা ও পদ্ধতি কাঠামো, এবং এর অত্যন্ত যোগ্যতাসম্পন্ন চিকিৎসা পেশাদারগণ। এরোমেডিক্যাল ক্লিনিক হিসেবে স্বীকৃতিদানের ক্ষেত্রে জিসিএমএএ-কেই যেহেতু জবাবদিহি করতে হবে, তাই অনুমোদনদানের ক্ষেত্রে সর্বোচ্চ মানদ- অনুসরণকেই প্রাধান্য দেওয়া হয়েছে।
ফলে ইতিহাদ এয়ারওয়েজ মেডিক্যাল সেন্টার এখন থেকে পাইলট, ট্রাফিক কন্ট্রোলার ও এভিয়েশন লাইসেন্সধারী অন্যান্য পেশাদারদেরকে প্রাথমিক মেডিক্যাল সনদ প্রদান করতে পারবে। এছাড়া সনদের পুনঃপ্রদানের ক্ষমতাও ইতিহাদ এয়ারওয়েজ মেডিক্যাল সেন্টারের থাকবে। বর্তমানে ইতিহাদ এয়ারওয়েজে ২,০০০ এরও বেশি পাইলট ও ৫,০০০ এরও বেশি কেবিন ক্রু কর্মরত আছে, এই স্বীকৃতি কর্মকর্তাদের স্বাস্থ্যসম্পর্কিত বিষয়গুলোতেও গুরুত্বপূর্ণ ইতিবাচক প্রভাব ফেলবে।
ইতিহাদ এয়ারওয়েজের ভাইস প্রেসিডেন্ট মেডিক্যাল সার্ভিস ড. নাদিয়া বাস্তাকী বলেন, “এই স্বীকৃতি অর্জন ইতিহাদ এয়ারওয়েজ মেডিক্যাল সেন্টারের জন্য অত্যন্ত সম্মানজনক। সংযুক্ত আরব আমিরাতে এটা হবে সর্বপ্রথম এরোমেডিক্যাল সেন্টার। সম্প্রতি বছরগুলোতে এয়ারলাইনের মেডিক্যাল সেন্টার এর কর্মকর্তাদের যে বিশ্বমানের সেবা প্রদান করে আসছে এই স্বীকৃতি তাতে বাড়তি মাত্রা যোগ করবে। ইতিহাদ এয়ারওয়েজ এরোমেডিক্যাল সেন্টারের এভিয়েশন মেডিক্যাল টিমকে গত তিন বছরের মধ্যে এ অঞ্চলের সবচেয়ে সেরা হিসেবে আখ্যায়িত করেছে জিসিএএ। এই স্বীকৃতি টিম হিসেবে আমাদেরকে শুধু গর্বিতই করেনি বরং আমরা প্রতিদিন যে কঠোর পরিশ্রম করে যাচ্ছি এটা তারও একটা স্বীকৃতি।”
এভিয়েশন সেফটি অ্যাফেয়ার্স, জিসিএএ এর অ্যাসিসটেন্ট ডিরেক্টর জেনারেল ইঞ্জিনিয়ার ইসমাইল আল বালুশি বলেন, “সংযুক্ত আরব আমিরাতের সর্বপ্রথম এরোমেডিক্যাল সেন্টার হিসেবে ইতিহাদ এয়ারওয়েজ মেডিক্যাল সেন্টারকে অনুমোদন দিতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত। একটি মেডিক্যাল সেন্টার পরিচালনায় সর্বোচ্চ মানদ- অনুসরণসহ অন্যান্য সকল প্রয়োজনীয় যোগ্যতা বিবেচনা করার পরই এ অনুমোদন দেওয়া হয়। সংযুক্ত আরব আমিরাতের সিভিল এভিয়েশন শিল্পকে এগিয়ে নেওয়ার ক্ষেত্রে এবং একটি নিরাপদ ও টেকসই এভিয়েশন পদ্ধতি নিশ্চিত করার লক্ষ্য অর্জনের ক্ষেত্রে সংশ্লিষ্ট সকলের সাথে একযোগে কাজ করার যে প্রতিশ্রুতি আমাদের রয়েছে এর মাধ্যমে সেটাই প্রকাশিত হলো।”
এরোমেডিক্যাল এর স্বীকৃতি ইতিহাদ এয়ারওয়েজ মেডিক্যাল সার্ভিস টিমের সাম্প্রতিক অর্জনগুলোর মধ্যে সর্বশেষ অর্জন। এ বছরের শুরুতে সংযুক্ত আরব আমিরাতে হাজারো কর্মকর্তা ও তাদের পোষ্যদের জন্য ভিসা আবেদন প্রক্রিয়ায় সহযোগিতায় মেডিক্যাল সুবিধা প্রদানের জন্য আবুধাবীর প্রথম কোম্পানি হিসেবে ইতিহাদ এয়ারওয়েজকে নির্বাচিত করা হয়। অ্যাম্বুলেটরি হেলথকেয়ার সার্ভিসেসÑ এসইএইচএ এর সাথে এক চুক্তি সম্পাদনের পর এ বছরের শেষের দিকে এ সুবিধা আবারো প্রদান করা হবে।

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.