বাজেটে বিমান ও পর্যটন মন্ত্রণালয়ে বরাদ্দ বেড়েছে

প্রস্তাবিত ২০২০-২১ অর্থবছরের বাজেটে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ে বরাদ্দ বাড়ানো হয়েছে। প্রস্তাবিত বাজেটে বরাদ্দ দেওয়া হয়েছে তিন হাজার ৬৮৮ কোটি টাকা।

২০১৯-২০২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে বরাদ্দ ছিল তিন হাজার ৪২৬ কোটি টাকা; সংশোধিত বাজেটে যা কমে হয় তিন হাজার ৪১৭ কোটি টাকা।

অর্থাৎ ২০১৯-২০২০ অর্থবছরের চেয়ে ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে বিমান ও পর্যটন মন্ত্রণালয়ে ২৭১ কোটি টাকা বেশি প্রস্তাব করা হয়েছে।

বৃহস্পতিবার (১১ জুন) বিকেলে একাদশ জাতীয় সংসদের বাজেট অধিবেশনে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ২০২০-২১ অর্থবছরের বাজেট উপস্থাপন করে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের এ বরাদ্দ তুলে ধরেন।

বাজেট বক্তব‌্যে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, নিরাপদ, দক্ষ ও নির্ভরযোগ‌্য দ্রুতগতির যাত্রী ও পণ‌্য পরিবহনের সুবিধা নিশ্চিত করতে বিশ্বমানের বেসামরিক বিমান পরিবহন ব‌্যবস্থা গড়ে তুলতে সরকার কার্যকর পদক্ষেপ নিয়েছে।

দেশের আন্তর্জাতিক বিমানবন্দর সমুহের যাত্রী ও কার্গো হ্যান্ডেলিং সক্ষমতার মান ও পরিধি বৃদ্ধির অংশ হিসাবে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তৃতীয় টার্মিনাল নির্মাণ কাজ চলমান রযেছে।

দেশে একটি আন্তর্জাতিক মানের সিভিল এভিয়েশন ইনস্টিটিউট নির্মাণসহ রাস্ট্রীয় পতাকাবাহী বাংলাদেশ বিমানের বিমান বহন সম্প্রসারণ, লাভজনক বিভিন্ন গন্তব্যে সাপ্তাহিক ফ্রিকোয়েন্সি বৃদ্ধি এবং উচ্চ চাহিদা সম্পন্ন গন্তব্য যেমন গুয়াংজু, চেন্নাই, কলম্বো, টোকিও, টরন্টো, বাহরাইন, শারজাহ, নিউইয়র্ক এবং ছালালাহতে সার্ভিস সম্প্রসরণ অথবা পুণ প্রবর্তনের পরিকল্পনা গ্রহন করা হয়েছে।

কক্সবাজার ও সৈয়দপুর বিমানবন্দরকে আন্তর্জাতিক বিমানবন্দরে উন্নীতকরণের কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে। বাগেরহাট জেলায় খান জাহানআলী বিমানবন্দর নির্মাণসহ যশোর, সৈয়দপুর ও বরিশাল বিমানবন্দর এবং রাজশাহীর শাহ মখদুম বিমানবন্দর সম্প্রসারণ ও নবরুপায়নের পরিকল্পনা গ্রহন করা হয়েছে।

২০২০-‌২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের আকার নির্ধারণ করা হয়েছে ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকা।

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.