কলকাতাসহ ভারতের সব ফ্লাইট বাতিল করল দেশীয় ৪ বিমানসংস্থা

জোবায়ের অভি : করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে আগামী ১৫ এপ্রিল পর্যন্ত সব ধরনের পর্যটক ভিসা স্থগিত করেছে ভারত সরকার। এ কারণে বাংলাদেশ থেকে দেশটিতে ফ্লাইট বন্ধ করছে বিমানসহ দেশের সবগুলো এয়ারলাইন্স।

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে−কূটনৈতিক, জাতিসংঘ বা আন্তর্জাতিক সংস্থা, চাকরি এবং প্রজেক্ট ভিসা ছাড়া বিদ্যমান সব ধরনের ভিসা স্থগিত থাকবে। বিমান, নভোএয়ার ও ইউএস বাংলা এয়ারলাইনস ভারতে প্রতি সপ্তাহে মোট ৩৭টি ফ্লাইট পরিচালনা করে থাকে। এর মধ্যে বিমান চলাচল করে ভারতের কলকাতা ও দিল্লি রুটে। ইউএস বাংলার ফ্লাইট রয়েছে কলকাতা ও চেন্নাইয়ে। নভোএয়ারের ফ্লাইট রয়েছে কলকাতা রুটে। বুধবার (১১ মার্চ) সন্ধ্যায় ভারত তাদের সিদ্ধান্ত জানায়।

  • নভোএয়ার জানিয়েছে, ১৪ মার্চ থেকে ঢাকা-কলকাতাগামী ফ্লাইট বন্ধ রাখবে এয়ারলাইন্সটি। এই সময়ের টিকিট কাটা যাত্রীরা বিনা চার্জে রিফান্ড করতে পারবেন।

ঢাকা থেকে চেন্নাই ও কলকাতায় প্রতি সপ্তাহে ১৩টি ফ্লাইট রয়েছে ইউএস বাংলা এয়ারলাইনসের। তবে ১৫ মার্চ পর্যন্ত ঢাকা-চেন্নাই রুটে এবং ১৬ মার্চ পর্যন্ত ঢাকা-কলকাতা রুটে কেবল ফিরতি যাত্রীদের আনতে ফ্লাইট চালাবে তারা। ইউএস বাংলা এয়ারলাইনসের মহাব্যবস্থাপক (জনসংযোগ) কামরুল ইসলাম বলেন, কাল থেকে ভারতীয় ছাড়া অন্য কোনো দেশের যাত্রীদের কলকাতা ও চেন্নাইয়ে নেওয়া হবে না। এর পর থেকে ১৫ এপ্রিল পর্যন্ত রাষ্ট্রীয় সিদ্ধান্ত অনুযায়ী ইউএস বাংলার ভারতের ফ্লাইট বন্ধ থাকবে।

বিমানের উপমহাব্যবস্থাপক (জনসংযোগ) তাহেরা খন্দকার  বলেন, কলকাতায় প্রতিদিন দুটি করে বিমানের ফ্লাইট রয়েছে। দিল্লিতেও প্রতিদিন একটি করে ফ্লাইট ছিল। তবে করোনাভাইরাসের কারণে গত কয়েক দিন ধরে ঢাকা-দিল্লি রুটে প্রতি সপ্তাহে তিনটি করে ফ্লাইট চলানো হচ্ছিল। ভারত সরকারের নিষেধাজ্ঞার কারণে আগামীকাল শুক্রবার সন্ধ্যার পর বিমানের কোনো ফ্লাইট ভারতে যাবে না।

নভোএয়ারের সিনিয়র ম্যানেজার (মার্কেটিং অ্যান্ড সেলস) এ কে এম মাহফুজুল আলম বলেন, শুক্রবার থেকে সন্ধ্যায় নভোএয়ারের ফ্লাইট যাত্রী ছাড়াই কলকাতায় যাবে। সেখান থেকে ফিরতি যাত্রীদের আনা হবে। তবে ১৪ মার্চ থেকে তাদের কলকাতা ফ্লাইট পুরোপুরি বন্ধ হয়ে যাবে।

ইউএস বাংলা এয়ারলাইন্সও বন্ধ করছে ভারতগামী ফ্লাইট। এয়ারলাইন্সটির মহাব্যবস্থাপক (জনসংযোগ)  কামরুল ইসলাম বলেন, ‘১৫ মার্চ থেকে চেন্নাই রুটের ফ্লাইট বন্ধ করা হবে। ১৬ মার্চ থেকে কলকাতা রুটের ফ্লাইট বন্ধ করা হবে।’

ঢাকা থেকে কলকাতা ও দিল্লি  রুটে ফ্লাইট পরিচালনা করতো বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। ১৪ মার্চ থেকে এই দুই রুটে ফ্লাইট বন্ধ করছে এয়ারলাইন্সটি। বিমানের উপমহাব্যবস্থাপক তাহেরা খন্দকার আরো বলেন, ‘কলকাতায় ও দিল্লিতে ভারতের নির্দেশিত সময় পর্যন্ত ফ্লাইট বন্ধ রাখা হবে।’ কলকাতায় প্রতিদিন দুটি করে বিমানের ফ্লাইট রয়েছে। দিল্লিতেও প্রতিদিন একটি করে ফ্লাইট ছিল। তবে করোনাভাইরাসের কারণে গত কয়েক দিন ধরে ঢাকা-দিল্লি রুটে প্রতি সপ্তাহে তিনটি করে ফ্লাইট চলানো হচ্ছিল। ভারত সরকারের নিষেধাজ্ঞার কারণে আগামীকাল শুক্রবার সন্ধ্যার পর বিমানের কোনো ফ্লাইট ভারতে যাবে না।

রিজেন্ট এয়ারওয়েজের প্রধান নির্বাহী কর্মকর্তা ইমরান আসিফ বলেন, ‘আমরাদের দেশে যেসব ভারতীয় আছেন এবং ভারতে যেসব বাংলাদেশি আছেন, তাদের ঢাকায় ফেরাতে আমরা কয়েকদিন ফ্লাইট চালানোর কথা জানিয়েছি ভারতকে। তারা অনুমতি দিলে কয়েকদিন এসব ফ্লাইট চলবে, এরপর বন্ধ থাকবে।’

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.