স্পেসএক্স ফ্লাইটে চড়ে বিনে পয়সায় চাঁদ ঘুরে দেখার সুযোগ

ইলন মাস্কের স্পেসএক্স ফ্লাইটে চড়ে চাঁদ ঘুরে দেখতে জাপানের ধনকুবের ইউসাকু মায়েজাওয়া সাধারণ মানুষের মধ্যে থেকে আট জনকে তাঁর সঙ্গে যোগ দেওয়ার আমন্ত্রণ জানিয়েছেন।

টুইটারে একটি পোস্টে মায়েজাওয়া লেখেন, “আমি চাই সমস্ত রকমের ব্যাকগ্রাউন্ডের মানুষ এতে যোগ দিন”। সঙ্গে দিয়েছেন আবেদন জানানোর বিশদ বিবরণ-সহ একটি লিঙ্ক।

তিনি জানিয়েছেন, এর জন্য কোনো ব্যয়ভার বহন করতে হবে না আবেদনকারীকে। সমস্ত খরচই তিনি বহন করবেন। অর্থাৎ, যাঁরা নির্বাচিত হবেন, প্রত্যেকেই বিনে পয়সা উড়তে পারবেন।

এই অভিযানটির নামকরণ হয়েছে ‘ডিয়ারমুন’। যা ২০২৩ সালে শুরু হবে। তিনি জানিয়েছেন, “আমি সমস্ত আসন কিনেছি, সুতরাং এটা হবে একটা ব্যক্তিগত সফর”।

তিনি বলেন, আবেদনকারীদের দু’টি মাপকাঠি পূরণ করতে হবে: “অন্য মানুষকে এবং বৃহত্তর সমাজকে কোনো উপায়ে সহায়তা করার” জন্য তাঁদের “যে কোনো ধরনের কর্মকাণ্ড” বাড়াতে হবে এবং “একই ধরনের আকাঙ্ক্ষার শরিক অন্যান্য ক্রু সদস্যদের সমর্থন করতে হবে”।

২০১৮ সালে ইলন মাস্কের মালিকানাধীন সংস্থা স্পেসএক্সের মাধ্যমে প্রথম ব্যক্তিগত যাত্রী হিসাবে চাঁদের চারদিকে উড়ে বেড়ানোর কৃতিত্বের সঙ্গে জুড়ে যায় মায়েজাওয়ার নাম। ঠিক কত টাকার বিনিয়মে এটা হয়েছিল, তা জানা যায়নি। তবে মাস্ক এটাকে ‘বিপুল অঙ্কের অর্থ’ হিসেবেই অভিহিত করেছিলেন।

সুত্রঃ খবর অনলাইন

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.