বাড়ির উঠান থেকে ওঠানামা করবে ব্যক্তিগত বিমান!

479785
ব্যক্তিগত দৈনন্দিন কাজে ব্যবহারের উপযোগী বিমান বানাচ্ছে জার্মানির একটি প্রতিষ্ঠান। অত্যন্ত হালকা এই ইলেকট্রিক বিমানটি বিদ্যুতের সাহায্যে চার্জ করেই চালানো যাবে। দুই আসনবিশিষ্ট বিমানটি খাড়াভাবে যেকোনো বাড়ির আঙিনা কিংবা পেছনের বাগানে ওঠানামা করতে পারবে। প্রচলিত হেলিকপ্টারের চেয়ে অনেকগুণ নিঃশব্দ ও নিরাপদ হবে এই ুদ্র বিমান।

প্রস্তুতকারী প্রতিষ্ঠান লিলামের প্রধান নির্বাহী কর্মকর্তা ডেনিয়েল উইগান্ড বলেন, প্রাত্যহিক জীবনে ব্যবহার করা যাবে এমন একটি বিমান বানানোই আমাদের উদ্দেশ্য। আমার এমন একটি বাহন বানাচ্ছি যাতে কোনো জটিল ও ব্যয়বহুল কাঠামো থাকবে না। তিনি আরো বলেন, শব্দ ও দূষণ কমাতে আমরা এতে বৈদ্যুতিক ইঞ্জিন ব্যবহার করছি যাতে এটি শহরেও ব্যবহার করা যায়।

এক সাথে ৫০০ কিলোমিটার পর্যন্ত উড়তে সক্ষম এই বিমানটি ২০১৮ সালে বাণিজ্যিকভাবে বিক্রির ব্যাপারে আশাবাদী এর নির্মাতারা। এটির নিয়ন্ত্রণ প্যানেল হবে টাচস্ক্রিন ও জয়স্টিক পদ্ধতির। সঙ্কোচনশীল ল্যান্ডিং গিয়ার, দরজা, জানালা সবই থাকবে এতে। এটির শক্তির উৎস হবে একটি রিচার্জেবল ব্যাটারি, যা কোনো কোনো জায়গায় বিদ্যুতের সাহায্যে চার্জ করা যাবে।

এই মডেলের বিমানটির ুদ্র একটি সংস্করণ ইতোমধ্যেই পরীক্ষামূলক আকাশে উড়ছে। তবে আগামী গ্রীষ্মে এর প্রকৃতি মডেলটি তৈরি করা হতে পারে। বিমানটি তৈরিতে প্রযুক্তিগত সহায়তাদানকারী প্রতিষ্ঠান ইএসএ জানিয়েছে, বাজারে প্রচলিত যেকোনো আকাশযানের চেয়ে এর মূল্য ও পরিচালনা খরচ অনেক কম হবে।

ডেনিয়েল উইগান্ড বলেন, আমরা শুধু ধনকুবেরদের জন্যই এটি তৈরি করছি না, আমাদের লক্ষ্য তাদের চেয়ে কম সম্পদশালী মানুষও যেন এই ব্যক্তিগত বাহনটি ব্যবহার করতে পারে।

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.