যুব প্রতিবন্ধীদের নিয়ে জাতীয় আইসিটি প্রতিযোগিতা

BCC_BG20160604181257বাংলাদেশে প্রথমবারের মতো যুব প্রতিবন্ধীদের নিয়ে জাতীয় আইসিটি প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। শনিবার (০৪ জুন) সকাল ৯টায় রাজধানীর ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের গ্রিন রোড ক্যাম্পাসে এ প্রতিযোগিতার উদ্বোধন করা হয়।

উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদার।

অনুষ্ঠানে ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারপারসন কাইয়ুস রেজা চৌধুরীর সভাপতিত্ব করেন।

এ সময় অন্যদের মধ্যে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) নির্বাহী পরিচালক এস এম আশরাফুল ইসলাম, বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর এম আর কবির ও সূচনা ফাউন্ডেশনের সেক্রেটারি জেনারেল ড. মাজহারুল মান্নান প্রমুখ বক্তব্য দেন।

বাংলাদেশ সরকারের আইসিটি বিভাগ এ আইটি প্রতিযোগিতার আয়োজন করেছে। যা দেশের যুব প্রতিবন্ধী ব্যক্তিদের মধ্যে আইসিটি চর্চা ব্যাপকভাবে সম্প্রসারণ ঘটাবে।

একই সঙ্গে তা সরকার প্রতিশ্রুত ডিজিটাল বাংলাদেশের উপযুক্ত মানবসম্পদ হিসেবে প্রতিবন্ধী ব্যক্তিদের প্রস্তুতির ক্ষেত্রে অত্যন্ত সহায়ক হবে।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) দেশীয় এনজিও সেন্টার ফর সার্ভিসেস অ্যান্ড ইনফরমেশন অন ডিজঅ্যাবিলিটি (সিএসআইডি) ও ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের সঙ্গে যৌথভাবে এ প্রতিযোগিতার আয়োজন করেছে।

আয়োজকদের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, প্রতিযোগিতায় সারা দেশে থেকে মোট ৫২ জন প্রতিযোগী চারটি ক্যাটাগরিতে প্রতিযোগিতায় অংশ নিয়েছেন। ক্যাটাগরিগুলো হচ্ছে- দৃষ্টি প্রতিবন্ধী, শারীরিক প্রতিবন্ধী, বাক ও শ্রবণ প্রতিবন্ধী এবং নিউরো ডেভেলপমেন্ট প্রতিবন্ধী (অটিস্টিক বা অটিজম)।

এসব ক্যাটাগরিতে মাইক্রোসফট ওয়ার্ড, এক্সেল, পাওয়ার পয়েন্ট ও ইন্টারনেট বিষয়ে প্রতিযোগীদের কাজ করতে হবে।

প্রত্যেক ক্যাটাগরিতে সেরা প্রথম তিনজনকে পুরস্কার হিসেবে দেওয়া হবে যথাক্রমে ৩০, ২০ ও ১০ হাজার টাকা এবং ক্রেস্ট ও সার্টিফিকেট।

বিজয়ী প্রতিযোগীদের মধ্য থেকে দক্ষতার ভিত্তিতে চলতি বছরের নভেম্বর মাসে চীনে অনুষ্ঠেয় আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশগ্রহণের সুযোগ দেওয়া হবে।

এছাড়া দক্ষতার ভিত্তিতে নির্বাচিত প্রার্থীদের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের উচ্চতর কোর্সে বিনা ফিতে অংশ নেওয়ার সুযোগ দেওয়া হবে।

এদিকে বিকেলে সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহ্মেদ পলক।

ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের উপাচার্য অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আইসিটি বিভাগের অতিরিক্ত সচিব মো. হারুনুর রশীদ, সিএসআইডির নির্বাহী পরিচালক খন্দকার জহুরুল আলম, সূচনা ফাউন্ডেশনের ভাইস চেয়ারপারসন ড. প্রাণ গোপাল দত্ত ও বিসিসির নির্বাহী পরিচালক এস এম আশরাফুল ইসলাম।

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.