বিদেশ ফেরতদের ১৪ দিনের কোয়ারেন্টাইনে নিতে আইনি নোটিশ

মহামারী করোনাভাইরাসের বিস্তার রোধে বিদেশ থেকে আগত সকল প্রবাসীকে স্বাস্থ্য মন্ত্রণালয় কর্তৃক নিয়ন্ত্রিত হাসপাতাল বা আশ্রয় কেন্দ্রে বাধ্যতামূলক ১৪ দিনের কোয়ারেন্টাইনে নিতে এবং তাদের স্বাস্থ্য পরীক্ষা করতে হাইকোর্টের নির্দেশ যথাযথভাবে বাস্তবায়ন চেয়ে সরকারকে আইনি নোটিশ দেওয়া হয়েছে।

একইসঙ্গে হাইকোর্টের চারদফা নির্দেশনা বাস্তবায়নের অগ্রগতি দাখিল না করার কারণ জানতে চাওয়া হয়েছে। সুপ্রিম কোর্টের আইনজীবী ড. ইউনুছ আলী আকন্দ এ নোটিশ দিয়েছেন।

আজ সোমবার স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, বিমান প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী, মন্ত্রী পরিষদ সচিবসহ ৭ জনকে এ নোটিশ দেওয়া হয়েছে। নোটিশে ২৪ ঘণ্টার মধ্যে জবাব দাখিল করতে বলা হয়েছে। অন্যথায় তাদের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা করা হবে বলে নোটিশে উল্লেখ করা হয়েছে।

ড. ইউনুছ আলী আকন্দ গণমাধ্যমকে জানান, হাইকোর্ট একবছর আগে আদেশ দিলেও তা যথাযথভাবে পালন করা হয়নি। বিদেশ থাকা আসা ব্যক্তিদের যথাযথভাবে কোয়ারেন্টাইনে নেওয়া হলে দ্বিতীয় পর্যায়ে এভাবে করোনার বিস্তার হতে পারতো না। দায়িত্বশীলদের ব্যর্থতার কারণেই আজ দেশ ঝুঁকির মধ্যে পড়েছে।

তিনি বলেন, হাইকোর্টের নির্দেশনা বাস্তবায়নের অগ্রগতি প্রতিবেদন ২০২০ সালের ১৬ এপ্রিলের মধ্যে দাখিল করার জন্য আদেশ ছিল। কিন্তু আজ পর্যন্ত মন্ত্রী পরিষদ সচিব কোনো প্রতিবেদন দাখিল করেনি। একারণে আদেশ বাস্তবায়ন চেয়ে আইনি নোটিশ দেওয়া হয়েছে।

আরও খবর
Loading...