রোমে প্রবাসীদের সঙ্গে অতিরিক্ত শিক্ষা সচিবের মতবিনিময়

italy-120160608062147ভাষার প্রতি সচেতনা বৃদ্ধি এবং আর্ন্তজাতিক ভাষা জাদুঘর প্রতিষ্ঠা করার লক্ষে শিক্ষা মন্ত্রনালয়ের একটি প্রতিনিধি দল সম্প্রতি প্যারিস ও রোম সফর করেছেন।

প্রতিনিধি দলটি গত ১ জুন প্যারিসে একটি সেমিনারে অংশ নেন এবং ৩ জুন রোমে যান। ৪ জুন সেখানে তারা স্থানীয় একটি রেষ্টুরেন্টে ইউরোপ প্রবাসী বাংলাদেশ অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে দেয়া নৈশ ভোজে কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিদের সঙ্গে মত বিনিময় করেন।

শিক্ষা মন্ত্রনালয়ের প্রতিনিধি দলে ছিলেন অতিরিক্ত সচিব এ এস মাহমুদ, অতিরিক্ত সচিব শেখ মো. কাবেদুল ইসলাম, যুগ্ম সচিব ও আর্ন্তজাতিক মাতৃভাষা ইনষ্টিটিউটের পরিচালক মো. রেজাউল করীম, উপসচিব মো. ওয়াহেদুল ইসলাম, আইপিটিএমের পরিচালক মিতায়েন চাকমা।

কমিউনিটি নেতাদের মধ্যে ইউরোপ প্রবাসী বাংলাদেশি অ্যাসোসিয়েশনের (ইপিবিএ) উপদেষ্টা নূরে আলম সিদ্দিকী বাচ্চু, বৃহত্তর ঢাকা সমিতির সভাপতি কাজী মনসুর আহমেদ শিপু, সাংগঠনিক সম্পাদক অলি উদ্দিন শামীম, ইতালি আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আতিয়ার রসুল কীটন, মাসিক প্রজন্মের সম্পাদক মোহাম্মদ আল আমীন, বিয়ানীবাজার ওয়েলফেয়ার ট্রাস্টের সাংগঠনিক সম্পাদক অলি আহমেদ রনি, বৃহত্তর ঢাকা সমিতি, ইতালির প্রচার সম্পাদক মুহীব প্রমুখ উপস্থিত ছিলেন।

এ সময় সচিবরা বলেন, প্রবাসীদের কষ্টার্জিত রেমিটেন্সে দেশ দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে। এখন জিডিপি ৭.০৪। সরকার ৩ কোটি ৪০ লক্ষ টাকার বাজেট পেশ করেছে। প্রবাসীদের রেমিটেন্সকে মূল্যায়ন করতে সরকার প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে।

কমিউনিটি নেতারা অতিথিদের সামনে স্থানীয় ইমিগ্রেশন, ইতালি থেকে রোম-ঢাকা- রোম রুটে বন্ধ বিমান পুনরায় চালু, বিনা খরচে প্রবাসীদের মৃতদেহ দেশে পাঠানোর প্রতিবন্ধকতাসহ বিভিন্ন বিষয় তুলে ধরেন।

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.