প্রথমদিন ‘মুভমেন্ট পাস’ পেলেন ৩০ হাজার জন

বুধবার (১৪ এপ্রিল) থেকে দেশে করোনা সংক্রমণের চরম ঊর্ধ্বগতি রোধে শুরু হচ্ছে সপ্তাহব্যাপী কঠোর লকডাউন। যেখানে ‘মুভমেন্ট পাস’ ছাড়া বাইরে বের হতে পারবে না কেউ।

পুলিশ সদর দফতরের সহকারী মহাপরিদর্শক (এআইজি-মিডিয়া) মো. সোহেল রানা জানান, ‘উদ্বোধনের পর থেকে প্রথম দিন সন্ধ্যা পর্যন্ত প্রায় ছয় লাখ ব্যক্তি ‘মুভমেন্ট পাস’ এর ওয়েবসাইটে হিট করে। এরমধ্যে আবেদন জমা পড়েছে ৬০ হাজার। সেখান থেকে ৩০ হাজার আবেদন ইস্যু করা হয়েছে।

মঙ্গলবার (১৩ এপ্রিল) বাংলাদেশ পুলিশ অডিটরিয়াম রাজারবাগে মুভমেন্ট পাস অ্যাপের উদ্বোধন করেন আইজিপি ড. বেনজীর আহমেদ। উদ্বোধনের পরই আবেদনের হিড়িক পড়ে। এতেই ওয়েবসাইটটির সার্ভার মাঝে মাঝে ডাউন হয়ে যায়।

উদ্বোধনকালে পুলিশ প্রধান বলেন, প্রয়োজনে বাইরে যাতায়াতের জন্য অবশ্যই মুভমেন্ট পাস প্রদর্শন করতে হবে। একটি মুভমেন্ট পাস ব্যবহার করে সর্বোচ্চ তিন ঘণ্টা বাইরে থাকা যাবে। গন্তব্যে যাওয়া এবং ফিরে আসার জন্য দুটি মুভমেন্ট পাস সংগ্রহ করতে হবে বলে জানান তিনি।

আইজিপি বলেন, ‘আমরা আগামীকাল (১৪ এপ্রিল) কাউকে সড়ক-রাস্তাঘাট এবং বাইরে দেখতে চাই না। বিনা প্রয়োজনে কাউকে দেখতে চাই না। আমরা চাপপ্রয়োগের চেয়ে নিজেদের উদ্যোগেই এই দায়িত্ব পালন করব। এসব না মানলে সমগ্র বাংলাদেশকে আইসোলেশনে নিতে হবে।’

তিনি বলেন, বর্তমান পরিস্থিতি থেকে উত্তোরণের প্রধান উপায় হচ্ছে ব্যক্তিগত সচেতনতা। আমাদের অবশ্যই মাস্ক পরতে হবে। তাছাড়া স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। শারীরিক দূরত্ব বজায় রাখা, হাত ধোয়া। এসব বিধি আমাদের মনোযোগ ও আন্তরিকতা দিয়ে মানতে হবে।’

আরও খবর
Loading...