২ বছর পর ট্যুরিস্ট ভিসা খুলতে যাচ্ছে মালয়েশিয়া

করোনা মহামারির সময়ে স্থগিত হওয়া ট্যুরিস্ট ভিসা টানা ২ বছর পর পুরোদমে চালু করার ঘোষণা দিলেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী দাতুক সেরি ইসমাইল সাবরি ইয়াকোব।

মঙ্গলবার (৮ মার্চ) দেশটির প্রধানমন্ত্রী দাতুক সেরি ইসমাইল সাবরি ইয়াকোব এক বিবৃতিতে বলেছেন, ১ এপ্রিল থেকে আন্তর্জাতিক ভ্রমণকারীদের জন্য সীমানা সম্পূর্ণরূপে আবার খুলে দেওয়া হবে।

প্রধানমন্ত্রী বলেন, দর্শনার্থীদের পাশাপাশি মালয়েশিয়া থেকে ফেরত আসা কর্মী যারা সম্পূর্ণরূপে টিকাপ্রাপ্ত বা বুস্টার ডোজ গ্রহণ করেছেন তারা খুব সহজেই মালয়েশিয়ায় প্রবেশ করতে পারবেন।

এক্ষেত্রে তাদের কোনো কোয়ারেন্টিনে থাকার প্রয়োজন নেই। তবে তাদের অবশ্যই যাত্রার দুই দিন আগে একটি আরটি-পিসিআর পরীক্ষা এবং পৌঁছানোর পরে একটি দ্রুত পরীক্ষা (আরটিকে) করতে হবে।

সর্বশেষ ২০২০ সালের মার্চ মাস থেকে পর্যটন সহ সব ধরনের ভিসার কার্যক্রম বন্ধ করে দেশের সীমানা সম্পূর্ণ রূপে বন্ধ করে দেওয়া হয়েছিল। তখন মহামারির কারণে বিদেশি কর্মী ও পর্যটকদের প্রবেশ বন্ধ করে দেওয়া হয়।

মালয়েশিয়ার প্রাপ্তবয়স্ক জনসংখ্যার প্রায় ৯৮ শতাংশ সম্পূর্ণরূপে টিকা দেওয়া হয়েছে এবং অর্ধেকেরও বেশি বুস্টার ডোজ পেয়েছেন। যদিও সাম্প্রতিক সময়ে ওমিক্রন প্রাদুর্ভাবের কারণে দেশের দৈনিক নতুন করে করোনা সংক্রমণ প্রায় ৩০ হাজারেরও বেশি শনাক্ত হয়েছে; যা ২০২০ এর মার্চে প্রথম করোনা ঢেউয়ের চেয়ে ৫ গুণ বেশি। তবে বর্তমানে টিকা গ্রহণের ফলে সংক্রমণ উপসর্গহীন ছিল।

স্বাস্থ্যমন্ত্রী খায়রি জামালুদ্দিন বলেছেন, আমরা এখন করোনার সাথেই জীবনযাপন করতে অভ্যস্ত হয়ে গেছি; তাই লকডাউনের কোনো চিন্তা না করে টিকা গ্রহণ ও সচেতনতার ওপর নজর দিচ্ছি। পাশাপাশি শিশু ও বয়স্কদের প্রতি আরও যত্নশীল হতে জনগণকে পরামর্শ দিয়েছি।

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.