সৌদিকে টপকিয়ে রেমিট্যান্সে শীর্ষে আরব আমিরাত

রেমিট্যান্স প্রেরণে সবসময়ই প্রথম অবস্থানে ছিল সৌদি আরব। তবে গত মে মাসে অবস্থার পরিবর্তন হয়েছে। এক্ষেত্রে সৌদি আরবকে টপকিয়ে প্রথম অবস্থানে উঠে এসেছে তৃতীয় অবস্থানে থাকা মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাত। রেমিট্যান্স নিয়ে বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদন অনুযায়ী, যেসব দেশ থেকে বাংলাদেশে রেমিট্যান্স আসে চলতি বছরের মে মাসে তার মধ্যে সবচেয়ে বেশি রেমিট্যান্স এসেছে সংযুক্ত আরব আমিরাত থেকে। দেশটি থেকে ৩৩ কোটি ৮৬ লাখ মার্কিন ডলারের (বাংলাদেশি মুদ্রায় ৩ হাজার ৪৭ কোটি টাকা) সমপরিমাণ বৈদেশিক মুদ্রা এসেছে। একক মাস হিসেবে দেশটি থেকে আসা এ প্রবাসী আয়ের অঙ্ক এযাবতকালের সর্বোচ্চ।

সংযুক্ত আরব আমিরাত থেকে বেশি রেমিট্যান্স আসায় শীর্ষে থাকা সৌদি আরব দ্বিতীয় অবস্থানে নেমে গেছে। মে মাসে দেশটি থেকে রেমিট্যান্স এসেছে ৩২ কোটি ৯৯ লাখ ডলার। স্বাধীনতার পর থেকে বাংলাদেশে বরাবরই সৌদি আরব থেকে সবচেয়ে বেশি রেমিট্যান্স আসছে। একক মাস হিসেবে তৃতীয় সর্বোচ্চ রেমিট্যান্স এসেছে যুক্তরাষ্ট্র থেকে। দেশটির প্রবাসীরা মে মাসে ২৭ কোটি ৩২ লাখ ডলার পাঠিয়েছেন। এছাড়া চতুর্থ ও পঞ্চম অবস্থানে রয়েছে যুক্তরাজ্য ও কুয়েত। মে মাসে দেশ দুটি থেকে রেমিট্যান্স এসেছে যথাক্রমে ১৬ কোটি ৬৫ লাখ ও ১৪ কোটি ৭০ লাখ ডলার।

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.