মুখের দাগ সহজে দূর করার সেরা কয়েকটি ঘরোয়া উপায়

ত্বকে মেছতা, ব্রণ হলে ও চোখের নিচে কালো দাগ পড়লে মুখের সৌন্দর্য নষ্ট হয়। পাশাপাশি ত্বকে রোদে পুড়ে যাওয়া কালচে দাগও পড়ে। এসব দাগ দূর করার জন্য আছে ঘরোয়া কিছু উপায়।

মুখের দাগ দূর করার বিষয়ে জানিয়েছেন বিন্দিয়া বিউটি পার্লারের সত্ত্বাধিকারী এবং বিউটি কনসালট্যান্ট শারমিন কোচি।

তিনি যুগান্তরকে বলেন, দাগহীন উজ্জ্বল ত্বক কে না চায়? তবে বিভিন্ন কারণে মুখের দাগ পড়ে।  আপনি চাইলে লেবু, হলুদ ও আলুর মতো প্রাকৃতিক উপাদান ব্যবহার করে এসব দাগ দূর করতে পারেন।

 আসুন জেনে নিই দাগ দূর করতে কী করবেন-

১. দাগ দূর করতে লেবু ব্যব্হার করতে পারেন। লেবুতে রয়েছে সাইট্রিক অ্যাসিড, যা প্রাকৃতিকভাবে ব্লিচ করে ত্বক। লেবুর রসে তুলা ভিজিয়ে ব্যবহার করতে পারেন। তবে ত্বক সংবেদনশীল হলে লেবুর রসে পানি মিশিয়ে নিন। এছাড়া লেবুর রসের সঙ্গে পানি মিশিয়ে নিতে পারেন। ১০-১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহার করলে দাগ দূর হবে।

২. ১ চা চামচ হলুদ গুঁড়ার সঙ্গে পরিমাণ মতো লেবুর রস মিশিয়ে ত্বকে ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

৩. মেছতার দাগ দূর করতে আলুর রস ব্যবহার করতে পারেন। আলুতে থাকা ক্যাটেকোলেজ নামক এক ধরনের উৎসেচক ত্বক উজ্জ্বল করে। আলুর খোসা ছাড়িয়ে গোল করে কেটে  কয়েক ফোটা পানি দিয়ে তা ত্বকে ঘষুন। ৫ থেকে ১০ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে ত্বক ধুয়ে ফেলুন।

৪. অ্যালোভেরায় থাকা মিউসিলোজোস পলিস্যাকারাইড নামক উপাদান ত্বকের দাগ দূর করে। রাতে ঘুমানোর আগে ত্বকে ম্যাসাজ করুন অ্যালোভেরা জেল।

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.