অ্যাকাউন্ট থেকে টাকা চুরি করছে স্মার্টফোনের যেসব অ্যাপ

স্মার্টফোনে বিভিন্ন কাজে অনেক ধরনের অ্যাপ ইনস্টল করেন। এসব মোবাইল অ্যাপ্লিকেশন স্মার্টফোন ব্যবহার আরও সহজ করে তোলে। সোশ্যাল মিডিয়া অ্যাপ থেকে শুরু করে ছবি এডিটিং অ্যাপ, বিভিন্ন সংস্থার অ্যাপ ইনস্টল করেন ফোনে।

তবে এগুলো কাজের চেয়ে অনেক সময় ক্ষতিই করে বেশি। সাইবার অপরাধীরা বিভিন্ন ভুয়া অ্যাপের মাধ্যমে ব্যবহারকারীর তথ্য চুরি করে বিপদে ফেলছে। অনেক অ্যাপ ম্যালওয়্যার ছড়িয়ে হাতিয়ে নিচ্ছে আপনার ব্যাংক অ্যাকাউন্টের নম্বর এবং পাসওয়ার্ড। আপনার অজান্তেই দখল নিচ্ছে অ্যাকাউন্টের এবং চুরি করছে টাকা।

সম্প্রতি এমনই কয়েকটি অ্যাপের সন্ধান পাওয়া গেছে গুগল প্লে স্টোরের। যে গুলো ব্যবহারকারীর ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা ও একাধিক গোপনীয় তথ্য চুরি করছে। সাইবার সিকিওরিটি এক্সপার্টরা একাধিক অ্যান্ড্রয়েড অ্যাপে শার্কবোট ম্যালওয়্যারের সন্ধান পেয়েছেন। এদের মধ্যে কিছু এমন অ্যাপ রয়েছে, যেগুলো কয়েক হাজারবার ব্যবহারকারীরা ডাউনলোড করেছেন। এমনকি সেই সব ব্যবহারকারীদের ফোনও এখন শার্কবোট ম্যালওয়্যার দ্বারা সংক্রামিত।

প্রযুক্তি বিশেষজ্ঞরা বলছেন, এসব অ্যাপ আসলের মতো দেখতে হলেও নকল অ্যাপ। যেগুলো সাইবার অপরাধীরা টাকা হাতিয়ে নেওয়ার উদ্দেশ্যেই তৈরি করেছে। যদিও গুগলের প্লে স্টোর থেকে এরই মধ্যে অ্যাপগুলো সরিয়ে নেওয়া হয়েছে। কিন্তু এখনো কয়েক লাখ ব্যবহারকারীর স্মার্টফোনে রয়েছে এই অ্যাপ। আপনার স্মার্টফোনে থাকলে একই আনইনস্টল করুন। জেনে নিন কোন অ্যাপগুলো আপনার স্মার্টফোন থেকে ব্যাংকের যাবতীয় তথ্য হাতিয়ে নিচ্ছে-

>> ফাইল ভয়েজার (FileVoyager)
>> ফোন এইড (Phone AID)
>> ক্লিনার, বুস্টার (Cleaner, Booster)
>> লাইটক্লিনার এম (LiteCleaner M)

সূত্র: দ্য হ্যাকার নিউজ

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.