নৌ-পরিবহন শ্রমিকদের ধর্মঘট প্রত্যাহার

নৌ পরিবহন শ্রমিকদের ডাকে চলমান ধর্মঘট প্রত্যাহার করা হয়েছে। আজ সোমবার বিকালে রাজধানীর বিজয়নগরে শ্রম ভবনের সম্মেলন কক্ষে আয়োজিত এক সভা থেকে চলমান নৌ পরিবহন ধর্মঘট প্রত্যাহারের কথা জানান শ্রমিক নেতারা। সভায় সভাপতিত্ব করেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান।

শ্রম প্রতিমন্ত্রী বলেন, বেসরকারী খাতের অভ্যন্তরীণ নৌ-যানে নিয়োজিত শ্রমিকের জন্য নতুন মজুরি কাঠামো নির্ধারণে সরকার, মালিক ও শ্রমিক প্রতিনিধি সমন্বয়ে প্রস্তাবনা প্রণয়ন কমিটি গঠন করে দিয়েছি। আগামী এক মাসের মধ্যে এ প্রস্তাবনা কমিটি নতুন মজুরি কাঠামো প্রণয়নে সুপারিশ করবে।

তিনি আরো বলেন, চলতি মাস থেকে নতুন মজুরি কাঠামো বাস্তবায়ন পর্যন্ত অন্তর্বর্তী সময়ে এক হাজার টন মালামাল বহনকারী জাহাজ ও যাত্রী পরিবহন লঞ্চের শ্রমিকরা প্রতি মাসে তাদের মজুরির সঙ্গে ১২০০ টাকা এবং এক হাজার টনের ওপরের জাহাজের শ্রমিকরা প্রতিমাসে ১৫০০ টাকা অতিরিক্ত ভাতা পাবেন। নৌ পরিবহন শ্রমিকদের অন্য সমস্যাও সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করে সমাধান করা হবে।

সভায় শ্রম মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. তৌফিকুল আরিফ, শ্রম অধিদপ্তরের মহাপরিচালক খালেদ মামুন চৌধুরী, অভ্যন্তরীণ নৌপরিবহন সংস্থার সভাপতি মাহবুব উদ্দিন বীর বিক্রম, বাংলাদেশ কার্গো ভেসেল ওনার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক নুরুল হক, বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের সভাপতি মো. শাহা আলম ও সাধারণ সম্পাদক চৌধুরী আশিকুল আলম, বাংলাদেশ নৌ পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক মো. জাহাঙ্গীর আলম ব্যাপারী, বাংলাদেশ নৌযান শ্রমিক লীগের সভাপতি মো. ওমর ফারুকসহ অনেকে উপস্থিত ছিলেন।

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.