‘গেমিং প্লাটফর্ম’ তৈরি করবে ফেসবুক

Facebook-Univty-bg20160820154109নতুন গেমিং প্লাটফর্ম বানানোর সিদ্ধান্ত নিয়েছে ফেসবুক। এককভাবে নয়, কার্যক্রমটি সঠিকভাবে বাস্তবায়নে ইউনিটিকে অংশীদার করেছে স্যোশাল জায়ান্ট। এই প্লাটফর্মে গেম উন্নয়করা ইউনিটি ৫.৪’এ প্রবেশাধিকার পাচ্ছে।

এতে করে গেমপ্রেমীদের জন্য সৃষ্টিশীল উদ্ভাবনগুলো সরাসরি ফেসবুকে উপস্থাপন করার সুযোগ পাচ্ছেন তারা।
বর্তমানে সামাজিক যোগাযোগের সেরা এ মাধ্যমটিকে ছিমছাম করে ব্যবহারকারীদের কাছে তুলে ধরার চেষ্টায় রত ফেসুবক। আর এর কারণ তো বাজার বিশ্লেষকরা বরাবরই বলে আসছে। প্রতিষ্ঠানটির এ মুহূর্তের কর্ম পরিকল্পনাগুলোর অন্যতম গেমিং।

গেমিং প্লাটফর্ম বানানোর পেছেনও রয়েছে একই কারণ মানে অধিক ব্যবহারকারী বৃদ্ধি এবং নেটওয়ার্কে তাদের আকৃষ্টকরণ।

এ বিষয়ে আন্তর্জাতিক গণমাধ্যমে জানানো হয়, অত্যন্ত কার্যকরভাবে কাজটি সম্পন্ন করতে ফেসবুক ইউনিটির সাথে চুক্তি করেছে। উভয় প্রতিষ্ঠান মিলে বিশ্বের নামকরা গেম উন্নয়কদের একটি অসাধারণ প্লাটফর্ম উপহার দিতে চায়।

ফেসবুকের জেক কিং চোই অংশীদারিত্বের বিষয়টি ব্যাখা দিতে গিয়ে বলেন, ইউনিটি এবং ফেসবুক যুক্ত হচ্ছে ফেসবুকে গেম সরবরাহ এবং তা প্রকাশের কার্যপ্রণালী সহজতর ও আকর্ষনীয় করতে। এর মাধ্যমে ইউনিটি ডেভলপাররা খুব দ্রুত তাদের গেমগুলো ৬৫০ মিলিয়নের বেশী খেলোয়াড় যারা ফেসবুক সংযোগে গেমস উপভোগ করে তাদের কাছে খুব দ্রুত উপস্থাপন করতে পারবে।

তথ্য মতে, গত বছর ফেসবুক একক প্রচেষ্ঠায় বিশাল এই গেমিং কমিউনিটির উদ্দেশ্যে ওয়েব গেম ডেভলাপারদের পিছে ২.৫ বিলিয়ন ডলার ব্যয় করে।
নতুন কার্যক্রমের আওতায় আগামী সপ্তাহ থেকে নির্দিষ্ট একদল ডেভলপার ইউনিটি ৫.৪’এ কাজ শুরু করবে।

আর নির্মিত এসব গেম ফেসবুক অ্যাপ সহ ওয়েবসাইটে পৌছে যাবে। এছাড়া ইউনিটিতে ক্যাটাগরি সুবিধা থাকায় আগ্রহীদের অ্যান্ড্রয়েড এবং ইউএস গেমস তৈরির সুযোগ রয়েছে।

বলা হচ্ছে, স্টিম, জিওজি এবং ওরিজিন’র মতো গেমিং প্রতিষ্ঠানের দৃষ্টি আকর্ষন করতে ফেসবুকের এই অংশীদারিত্ব। কারণ পিসি ফরমেটে গেমিং এর জনপ্রিয়তা দিন দিন বাড়ছে।

এছাড়া অন্য উদ্দেশ্যগুলো পুরণ না হলেও অন্ত্যত আয় বাড়বে।কারণ শুরু থেকেই তারা মেবাইল সহ অন্যান্য প্লাটফর্মে খুব সাধারণ বৈচিত্রের গেম এনে ক্ষতিগ্রস্ত হয়েছে।

এমনও ধারণা রয়েছে যে, এই নেটওয়ার্কে হার্ডকোর গেমার থাকলে নি:সন্দেহে ফেসুবকের এই পরিকল্পনা সফল হবে।
‌উল্লেখ্য, ফেসবুকের নতুন অংশীদার ‘ইউনিটি’ বিশ্বের সবচেয়ে জনপ্রিয় গেমিং নির্মাতা প্রতিষ্ঠান।

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.