সরকার প্রতিবন্ধীদের উন্নত জীবন নিশ্চিতে কাজ করছে : সমাজকল্যাণমন্ত্রী

সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ বলেছেন, প্রতিবন্ধীদের কল্যাণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আন্তরিক। তাই তাদের উন্নত জীবন নিশ্চিতে কাজ করছে সরকার।

শনিবার রাজধানীর মিরপুরের জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনে ৩১তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস ও ২৪তম জাতীয় প্রতিবন্ধী দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

সমাজকল্যাণ সচিব মো. জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু।

মন্ত্রী বলেন, পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে বাদ দিয়ে জাতীয় উন্নয়ন সম্ভব নয়। বর্তমান সরকার এ বিষয়টিকে গুরুত্ব দিয়ে প্রতিবন্ধীদের জন্য শতভাগ মাসিক ভাতা, শিক্ষা উপবৃত্তি ও কর্মমুখী প্রশিক্ষণ চালু করেছে। তারা আজ সমাজের অন্যান্য দশজন মানুষের মতই স্বাভাবিক জীবন-যাপন করছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশ পরিচালনার নেতৃত্বে আসার আগে যারা দেশ পরিচালনা করেছে, তারা প্রতিবন্ধীদের কল্যাণে তেমন কোনো কর্মসূচি বাস্তবায়ন করেনি উল্লেখ করে তিনি বলেন, বর্তমান সরকার দেশকে সব ক্ষেত্রেই উন্নয়নের মহাসড়কে পৌঁছে দিয়েছে। পিছিয়ে পড়া জনগোষ্ঠী এখন সমাজের মূলস্রোতে এসেছে।

এ সময় সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু বলেন, এক সময় প্রতিবন্ধীদের নিয়ে কুসংস্কার প্রচলিত ছিল। সরকারের বিভিন্ন কর্মসূচির ফলে প্রতিবন্ধীরা এখন সমাজে মাথা উঁচু করে বাঁচতে পারছে। পরে অনুষ্ঠানে মন্ত্রী বিভিন্ন প্রতিবন্ধী ও সংগঠনের হাতে পুরস্কার তুলে দেন।

 

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.