‘আমাদের দেশে যাতে এই মন্দা না আসে’

ইউক্রেন যুদ্ধের কারণে সৃষ্ট মন্দা যাতে বাংলাদেশকে স্পর্শ করতে না পারে, সে জন্য উৎপাদন বাড়ানোর তাগিদ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, কোভিড-১৯ মহামারির বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দা, তার ওপর রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ও একে কেন্দ্র করে নিষেধাজ্ঞা এবঙ পাল্টা নিষেধাজ্ঞার ফলে সারাবিশ্বে অর্থনৈতিক মন্দা দেখা দিয়েছে।

আমাদের দেশে যাতে এই মন্দা না আসে সে জন্য আমাদেরই তার ব্যবস্থা নিতে হবে। কারও কাছে হাত না পেতে নিজেদের খাদ্য উৎপাদন করে আ ামরা নিজেরা নিজেদের মতই চলব, মাথা উঁচু করে চলব।

 

প্রধানমন্ত্রী বৃহস্পতিবার সকালে রাজধানীর পিলখানায় বিজিবি সদর দপ্তরের অভ্যন্তরে বীর উত্তম আনোয়ার হোসেন প্যারেড গ্রাউন্ডে ‘বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) দিবস-২০২২’ উপলক্ষ্য আয়োজিত অনুষ্ঠানে প্রধান

 

অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। শেখ হাসিনা বলেন, এ কারণেই আমি আহ্বান করেছি এক ইঞ্চি জমিও যেন অনাবাদি পড়ে না থাকে। প্রতিটি ইঞ্চিতে যে যা পারেন তা উৎপাদন করবেন।

তিনি বলেন, প্রতিটি বিওপিতেই আমাদের বর্ডার গার্ড বাংলাদেশের সদস্যরা কিছু না কিছু উৎপাদন করছেন বা পশুপাখি পালন করছেন। এ জন্য আমি সবাইকে ধন্যবাদ জানাই।

জাতির পিতার স্বপ্নপূরণের কথা জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘২০৪১ সালের মধ্যে ইনশাআল্লাহ বাংলাদেশ হবে উন্নত, সমৃদ্ধ দেশ স্মার্ট বাংলাদেশ। যে বাংলাদেশের প্রতিটি মানুষ ই-ডিজিটাল পদ্ধতি ব্যবহার করবে।’

দেশকে আরও এগিয়ে নিতে ভবিষ্যৎ পরিক ুল্পনার কথা জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ২১০০ সালের ডেল্টা প্ল্যান অর্থাৎ এই ভূখণ্ড এই ব-দ্বীপ অঞ্চলে প্রজন্মের পর প্রজন্ম যেন উন্নত

জীবন পেতে পারে, সেই পদক্ষেপও আমরা নিয়েছি। সে জন্য প্রেক্ষিত পরিকল্পনা প্রণয়ন করে তা বাস্তবায়নের কাজও আমরা শুরু করেছি।

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.