শীতে চুল পড়া ও খুশকি দূর করুন ৫ ভেষজে

শীত আসতেই চুল পড়াসহ খুশকির সমস্যা বাড়ে। এ সময় সঠিকভাবে যত্ন না নিলে চুল হয়ে পড়ে রুক্ষ ও শুষ্ক। তাই চুল ভালো রাখতে শীতে হাতের কাছে রাখুন কয়েকটি ভেষজ উপাদান।

এ বিষয়ে ভারতের আয়ুর্বেদ চিকিৎসক ডা. দিক্ষা ভাবসার সাভালিয়া তার ইনস্টাগ্রাম পোস্টে শীতে চুল ভালো রাখার উপায় জানিয়েছেন। চুলের স্বাস্থ্য ভালো রাখতে কোন কোন ভেষজ উপকারী সে সম্পর্কে তিনি ব্যাখ্যা করেছেন।

৫ ধরনের ভেষজ চুলে ব্যবহার করলে চুল পড়া ও খুশকির সমস্যা প্রতিরোধের পাশাপাশি পাকা ও ধূসর চুলের সমস্যাও দূর হবে।

আমলকি

আমলকি চুলের জন্য একটি প্রমাণিত টনিক। চুলকে আরও কালো করে এই ছোট ফল, এ কারণে ধূসর চুল প্রতিরোধে সাহায্য করে আমলা।

আমলা খুশকি প্রতিরোধ করে, চুলের ফলিকলকে শক্তিশালী করে ও মাথার ত্বকে রক্ত সঞ্চালন বাড়ায়। ফলে চুলের বৃদ্ধি ঘটে। শীতে আমলকি কাঁচা, পাউডার, ট্যাবলেট, জুস ইত্যাদি হিসেবে খেতে পারেন।

মরিঙ্গা বা সজনে পাতার গুঁড়া

মরিঙ্গা বা সজনে পাতায় প্রচুর পরিমাণে আয়রন, ভিটামিন এ, সি ও ম্যাগনেসিয়াম আছে, যা চুলের স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ। বা সজনে পাতার গুঁড়া পানির সঙ্গে মিশিয়ে পান করতে পারেন।

নারকেল

নারকেল তেলের স্বাস্থ্য উপকারিতা অনেক। চাইলে শুকনো নারকেলের লাড্ডুও খেতে পারেন। নারকেলের পানি মাঝে মধ্যে পান করুন। চুলের জন্য খুব উপকারী ও হাইড্রেটিং উপাদান আছে নারকেলে।

কারিপাতা

কারিপাতা চুল পড়া কমাতে সাহায্য করে, ধূসর চুল প্রতিরোধ করে ও চুল আরও লম্বা করে। চুলের যত্নে কারিপাতার গুঁড়া হেয়ার প্যাক হিসেবে, আবার খাবারেও ও ব্যবহার করতে পারেন।

ভৃঙ্গরাজ

ভৃঙ্গরাজ কেশরাজ নামেও পরিচিত। এটি চুলের স্বাস্থ্যের জন্য ব্যবহৃত ভেষজগুলোর মধ্যে সেরা হিসাবে বিবেচিত হয়। এটি চুলের স্বাস্থ্য ভালো রাখে ও সব ধরনের সমস্যা দূর করে। ভৃঙ্গরাজের গুঁড়া চুলের প্যাক হিসেবে ব্যবহার করতে পারেন।

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.