শীতে ঠান্ডা পানিতে গোসলের অভ্যাস কি হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ায়?

শীতে গোসলের কথা ভাবতেই সবাই শিউরে ওঠেন। বেশিরভাগ মানুষই শীতে গরম পানিতে গোসল করেন। অনেকেই দিনের পর দিন গোসল করেন না এই সময়। আবার অনেকে এমনও আছেন, যারা শীতেও কনকনে ঠান্ডা পানিতে গোসল করেন। শীতকালে গোসলখানায় ঢুকেই সবার আগে ঠান্ডা পানি দিয়ে মাথা ভিজিয়ে নেন? এই অভ্যাস থাকলে সতর্ক হওয়া জরুরি।

শীতকালে হৃদরোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। হার্ট অ্যাটাক বা কার্ডিয়াক অ্যারেস্টের আশঙ্কা আরও বেড়ে যায় ঠান্ডা পানি দিয়ে গোসল করলে। চিকিৎসকদের মতে, ঠান্ডা পানিতে তাপমাত্রা হঠাৎ কমে যাওয়ার কারণে রক্তবাহী নালিকাগুলি হঠাৎ সঙ্কুচিত হয়ে যায়, যার ফলে হার্ট অ্যাটাক বা স্ট্রোক হতে পারে। অনেক সময় ঠান্ডা পানিতে ডুবে গোসল করলেও এমনটা হতে পারে। বয়স্কদের এবং উচ্চ রক্তচাপ রয়েছে এমন ব্যক্তিদের ক্ষেত্রে ঝুঁকি অনেকটাই বেশি। তবে চিকিৎসকরা সতর্ক করছেন যে, আপাত সুস্থ, কমবয়সী কোনো ব্যক্তির ক্ষেত্রেও এমনটা হতে পারে।

হঠাৎ করে ঠান্ডা পানি পড়লে কেমন আচরণ করে আমাদের শরীর? জার্নাল অফ ফিজিয়োলজিতে প্রকাশিত একটি প্রবন্ধ অনুযায়ী, হঠাৎ করে ঠান্ডা পানিতে ডুব দিলে বা মাথায় অতিরিক্ত ঠান্ডা পানি পড়লে তা শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকর। এর ফলে হঠাৎ করে হাঁপ ধরা, দম আটকে যাওয়া, নিশ্বাসে সমস্যার মতো ঘটনা ঘটে। যা থেকে হার্ট অ্যাটাকের সম্ভাবনাও থাকে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়ার

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.