কানাডার ক্যালগেরিতে তিন দিনব্যাপী অমর একুশের অনুষ্ঠান

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বাংলাদেশ কানাডা অ্যাসোসিয়েশন অব ক্যালগেরি বহুসংস্কৃতির দেশ কানাডায় একুশের চেতনাকে ধারণ করে দেশীয় সংস্কৃতি ও মাতৃভাষা দিবসের গুরুত্ব তুলে ধরতে তিন দিনব্যাপী একুশের অনুষ্ঠানমালার আয়োজন করেছে।

বাংলাদেশ কানাডা অ্যাসোসিয়েশন অফ ক্যালগেরির উদ্যোগে এর আয়োজন করা হবে।

তিন দিনব্যাপী অনুষ্ঠানমালার মধ্যে প্রথমদিন ১৯ ফেব্রুয়ারি রয়েছে ক্যালগেরি শহরের বিভিন্ন স্থানে মাতৃভাষার জন্য ভালোবাসা নামক একটি কূৎকলা প্রদর্শনী।

দ্বিতীয় দিন ২০ শে ফেব্রুয়ারি বিকেল ৩টায় শিশু-কিশোরদের চিত্রাংকন প্রতিযোগিতা এবং বিকেল পাঁচটায় ফেইস পেইন্টিং। সন্ধ্যা ৭টায় একুশের চেতনা এবং একুশের সঠিক ইতিহাস তুলে ধরতে বাংলাদেশ সেন্টারে দেখানো হবে পূর্ণদৈর্ঘ্য বাংলা চলচ্চিত্র রওশন জামিল, আনোয়ার হোসেন, রাজ্জাক-সুচন্দা অভিনীত ‘জীবন থেকে নেওয়া’।

রাত ১২:১ মিনিটে ক্যালগেরির বাংলাদেশ সেন্টারে প্রথমবারের মতো একুশের প্রথম প্রহরে শহীদ মিনারের শহীদ বেদীতে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে পুষ্পস্তবক অর্পণ করা হবে। এর আগে একুশের কবিতার সাথে নৃত্য পরিবেশন করবে ক্যালগেরির নৃত্যশিল্পী ও মুক্তবিহঙ্গ’ এর নাট্যকর্মী মৌ ইসলাম।

অনুষ্ঠানমালার তৃতীয় দিনে একুশে ফেব্রুয়ারি বিকেলে পুরস্কার বিতরণী, আলোচনা সভা এবং একুশের সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজনের মধ্য দিয়ে তিন দিনব্যাপী একুশের অনুষ্ঠানমালার সমাপ্ত হবে।

বাংলাদেশ কানাডা অ্যাসোসিয়েশন অব ক্যালগেরির সভাপতি কয়েস চৌধুরী জানান, একুশে ফেব্রুয়ারি আমাদের অহংকার। ষড়যন্ত্রকারীদের রুখে দেওয়া ৭১’ বছর আগের সেই ঐতিহাসিক ভাষা আন্দোলন আজ আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে পরিণত হয়েছে।

আমাদের নতুন প্রজন্মের মাঝে একুশের চেতনাকে ছড়িয়ে দিতে এবং প্রজন্ম থেকে প্রজন্মান্তরে আমাদের এই অহংকার জাগিয়ে রাখতেই আমাদের এই আয়োজন।

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.