সিইওকে ধরে রাখতে ৫.২৯ মিলিয়ন ডলার দেবে বোয়িং

চিফ এক্সিকিউটিভ (সিইও) ডেভ ক্যালহাউনকে ধরে রাখতে ৫.২৯ মিলিয়ন (প্রায় ৫২ লাখ) ডলারের প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছে বোয়িং। করোনা মহামারি ও দুটি বিমান বিধ্বস্তের ধাক্কা কাটিয়ে ব্যবসায় ফিরতে সিইও’কে ধরে রাখতে চায় বিমান নির্মাতা প্রতিষ্ঠানটি।

এছাড়া শুক্রবার কোম্পানিটির পরিচালনা পর্ষদ সভায় ডেভ ক্যালহাউনকে ২৫ হাজার শেয়ার দেয়ার সিদ্ধান্তও নেয়া হয়। যা দুই ধাপে ক্যালহাউনকে প্রদান করবে বোয়িং।

একইসঙ্গে মহামারি মন্দা কাটিয়ে উৎপাদনে ফেরার আশা করছে বোয়িং। বিমান নির্মাতা কোম্পানিটি বলছে, ক্যালহাউনের নেতৃত্বের প্রতি বোর্ডের অবিরত আস্থার প্রতিফলন এই প্রণোদনা প্যাকেজ। তার নেতৃত্বেই বোয়িং একটি খারাপ সময় পার করেছে। এবার প্রতিষ্ঠানটি ক্যালহাউনের নেতৃত্বে ঘুরে দাঁড়ানোর আশা করছে।

এর আগে গত অক্টোবরে কোম্পানিটির শেয়ার ৭০ শতাংশ বেড়েছিল। কিন্তু নতুন ঘোষণার আগে গত শুক্রবার শেয়ারের দর ৫৫ সেন্ট কমে যায়।

২০২০ সালের জানুয়ারিতে ডেনিস মুলেনবার্গকে বরখাস্তের পর সিইও হন বোয়িং চেয়ারম্যান ক্যালহাউন। এরপর ২০২০ ও ২০২১-এ মহামারী সময়ে ক্যালহাউনের সময় মোট ক্ষতিপূরণ ছিল ২১.১ মিলিয়ন ডলার। পরবর্তীতে ২০২১ সালে কোম্পানিটি ১৬ মিলিয়নের একটি দীর্ঘমেয়াদী প্রণোদনা পুরস্কারের লক্ষ্য অনুমোদন করে।

এর আগে ২০১৮-তে বোয়িং তার প্রথম বার্ষিক ইতিবাচক নগদ প্রবাহের কথা জানানোর কয়েক সপ্তাহ পরে ক্যালহাউনকে পুরস্কৃত করা হয়।

এদিকে ক্যালহাউনকে শীর্ষ পদে ধরে রাখতে ২০২১ সালের এপ্রিলে অবসরের বয়সসীমা ৬৫ থেকে বাড়িয়ে ৭০ বছর করে বোয়িং। সেসময় এপ্রিলে ৬৬ বয়সে পা দিয়েছিলেন ক্যালহাউন।

মহামারি মন্দা থেকে পুনরুদ্ধার ও ৭৩৭ ম্যাক্স-৭৮৭ জেটলাইনারের উৎপাদন বাড়াতে চায় বোয়িং। এছাড়া ২০২২ সালে বিমান কোম্পানিটির নগদ প্রবাহ ছিল ২.৩ বিলিয়ন ডলার। সেখান থেকে ২০২৩ সালে নগদ প্রবৃদ্ধি ৩ বিলিয়ন থেকে ৫ বিলিয়ন ডলার আশা করছে বিমান নির্মাতা কোম্পানিটি।

সূত্র: রয়টার্স

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.