৩০১ শিল্পকর্ম নিয়ে চলছে জাতীয় চারুকলা প্রদর্শনী 

সারাদেশের চারুশিল্পীদের অংশগ্রহণে ২৫তম জাতীয় চারুকলা প্রদর্শনী শুরু হয়েছে।

গতকাল রোববার থেকে ঢাকার সেগুনবাগিচার শিল্পকলা একাডেমিতে এই প্রদর্শনী শুরু হয়েছে; চলবে ১৫ জুলাই পর্যন্ত।

জাতীয় চিত্রশালার ১, ২, ৩, ৪, ৫, ৬ ও ৭ নম্বর গ্যালারিতে প্রতিদিন সকাল ১১টা থেকে প্রদর্শনী শুরু হয়ে রাত ৮টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে; শুক্রবার শুরু হবে বিকাল ৩টা থেকে।

প্রদর্শনীর উদ্বোধনী আয়োজনে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, সংস্কৃতি সচিব খলিল আহমদ, শিল্পী হাশেম খান ও মনিরুল ইসলাম উপস্থিত ছিলেন।

একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে এতে একাডেমির চারুকলা বিভাগের পরিচালক সৈয়দা মাহবুবা করিম স্বাগত বক্তব্য ও শিল্পকলা একাডেমির সচিব সালাহউদ্দিন আহাম্মদ ধন্যবাদ জ্ঞাপন করেন।

একাডেমি বলছে, এবারে এক হাজার ১৩৮ শিল্পীর দুই হাজার ৯১৮টি শিল্পকর্মের মধ্যে ১১টি বিভাগে ২৬১ জন শিল্পীর ৩০১টি শিল্পকর্ম নির্বাচন করা হয়।

এর মধ্যে চিত্রকলা বিভাগে ৯৬টি, ছাপচিত্রে ৩৯টি, ২২টি আলোকচিত্র, ভাস্কর্য ৬০টি, প্রাচ্যকলা চারটি, মৃৎশিল্প ছয়টি, কারুশিল্প ১০টি, গ্রাফিক ডিজাইন সাতটি, স্থাপনা শিল্প ৩৮টি, নিউ মিডিয়া আর্ট ১১টি ও তিনটি পারফরমেন্স আর্ট প্রদর্শিত হচ্ছে।

শিল্পী আহমেদ সামসুদ্দোহা, সাইদুল হক জুইস, কনক চাঁপা চাকমা, মোকলেসুর রহমান, মাহবুব জামাল শামীম ও আলোকচিত্রী মফিজুল ইসলাম শিল্পকর্ম নির্বাচন কমিটির সদস্য ছিলেন।

প্রত্যেকটি মাধ্যমে একটি করে মোট ১১টি পুরস্কারসহ ‘বাংলাদেশ শিল্পকলা একাডেমি পুরস্কার ২০২৩’ শ্রেষ্ঠ পুরস্কার দেওয়া হয়েছে।

করোনাভাইরাস মহামারী কাটিয়ে ২০২১ সালের ৫ সেপ্টেম্বর প্রদর্শনীর ২৪তম আসর বসেছিল। ফলে প্রায় দেড় বছর পর এই ২৫তম আসরের প্রদর্শনী শুরু হল।

এ বছর মাধ্যম ভিত্তিক প্রতিটি শ্রেষ্ঠ পুরস্কারের জন্য এক লাখ টাকা এবং সব মাধ্যমে শ্রেষ্ঠ পুরস্কারের জন্য দুই লাখসহ গোল্ড মেডেল, ক্রেস্ট ও সার্টিফিকেট প্রদান করা হয়।

এছাড়াও পাঁচটি সম্মানসূচক পুরস্কারের জন্য ৫০ হাজার টাকা করে দেওয়া হয়েছে। এর সঙ্গে স্পন্সরশিপ পুরস্কারও ছিল।

পুরস্কার পেলেন যারা

জেসমিন আকতার (সব মাধ্যমে শ্রেষ্ঠ), জয়তু চাকমা (চিত্রকলা)সৈয়দ তারেক রহমান (ভাস্কর্য)সজীব কুমার, দে (স্থাপনাশিল্প)নূসরাত জাহান (ছাপচিত্র)জিহাদ রাব্বি (গ্রাফিক ডিজাইন)ফারহানা ফেরদৌসী (কারুকলা)অসীম হালদার (মৃৎশিল্প)মো. আসাদুর জামান আসলাম মোল্লা (আলোকচিত্র)বাংলাদেশ পারফরমেন্ট আর্ট গ্রুপ (গ্রুপ পারফরমেন্স আর্ট)

সম্মানসূচক পুরস্কার

আব্দুস সাত্তার, নাঈমা আখতার, রাউফুন নাহার রিতু, মো. তরিকুল ইসলাম, আশরাফুল হাসান।

স্পন্সরশিপ পুরস্কার

ফারেহা জেবা (বেঙ্গল ফাউন্ডেশন পুরস্কার), অনুকুল চন্দ্র মজুমদার (শিল্পী কালিদাস কর্মকার পুরস্কার), মোহাম্মদ হাসানুর রহমান (শাহজালাল ইসলামী ব্যাংক ফাউন্ডেশন পুরস্কার), তানভীর পারভেজ (ভাষা শহীদ গাজীউল হক পুরস্কার), গোবিন্দ পাল (শিল্পী কাজী আনোয়ার হোসেন পুরস্কার)

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.