ঘরেও তৈরি করা যায় লিপস্টিক, জানুন পদ্ধতি

এই গরমে গোসল না করলে যেন স্বস্তি মেলে না। ঘাম ও ধুলাবালি থেকে শরীরকে পরিষ্কার রাখতে গোসলের বিকল্প নেই। তাই এ গরমে প্রতিদিন গোসল করা জরুরি। তবে এমন কিছু কাজ আছে যা গোসলের পরপরই করা উচিত নয়।

আসলে গোসল করলে শরীরের তাপমাত্রা দ্রুত পরিবর্তন হয়। এমনকি রক্তচাপও প্রভাবিত হয়। তাই কিছু কাজ আছে যা গোসলের পরপরই করা উচিত নয়।

গোসলের পরপরই পানি পান করা ঠিক নয়

এ বিষয়ে আয়ুর্বেদ শাস্ত্র বলছে, গোসল করলে শরীরের তাপমাত্রা পরিবর্তন হয়ে যায় ও রক্ত সঞ্চালন বেড়ে যায়। এমন অবস্থায় আপনি যখন পানি পান করেন, তখন তা হঠাৎ করে রক্ত চলাচলে প্রভাব ফেলে।

আর এ কারণে রক্তচাপ ভারসাম্যহীন হয়ে পড়তে পারে। তাই গোসলের পর কিছুক্ষণ সময় নিয়ে তবেই পানি পান করুন।

ত্বকে খুব বেশি ঘষবেন না

গোসলের পর ত্বকে জোরে ঘষবেন না। গোসেলের সময় ত্বক ভেতর থেকে নিজেকে ডিহাইড্রেটের কাজ করে। এটি ত্বক থেকে পানির কণা টেনে নেয় ও ত্বকের শুষ্কতা কমায়। তাই গোসলের পরপরই ত্বক বেশি ঘষলে চুলকানি ও শুষ্কতার মতো সমস্যা হতে পারে।

চুল শুকাতে হেয়ার ড্রায়ার ব্যবহার করবেন না

ড্রায়ারের সাহায্যে কখনো ভেজা চুল শুকাবেন না। এই অভ্যাস চুলের প্রাকৃতিক আর্দ্রতা কেড়ে নেয় ও চুলকে সম্পূর্ণ শুষ্ক করে তোলে।

এ কারণে চুল ঝরঝরে হয়ে যায় ও অনেক সময় তা ভাঙতে শুরু করে। এছাড়া চুলের আগাও ফাটতে শুরু করে।

গোসলের পরপরই রোদে বের হবেন না

গোসলের পরপরই রোদে বের হওয়া বা গরম জায়গায় যাওয়া উচিত নয়। এতে করে আপনার ঠান্ডা লাগতে পারে। কারণ গোসলের পর শরীরের ভেতরের তাপমাত্রা ঠান্ডা থাকে।

এর পরপরই যদি আপনি রোদে বের হন বা গরম স্থানে যান তাহলে শরীরের বাইরে ও ভেতরের তাপমাত্রায় পরিবর্তন ঘটে। যে কারণ আপনি অসুস্থ হয়ে পড়তে পারেন।

সূত্র: প্রেসওয়্যার ১৮

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.