বিএনপি নিয়ে প্রশ্নের জবাবে যা বললেন মুখপাত্র ম্যাথু মিলার

মার্কিন পররাষ্ট্র দপ্তরের নিয়মিত প্রেস ব্রিফিংয়ে আবারও আলোচনায় বাংলাদেশের রাজনৈতিক প্রসঙ্গ। যুক্তরাষ্ট্র বাংলাদেশে সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠানের প্রত্যাশা পুনর্ব্যক্ত করলেও, বাংলাদেশ জাতীয়তাবাদী দলকে (বিএনপি) নিয়ে করা প্রশ্নে মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলার বিষয়টি এড়িয়ে যান।

গতকাল মঙ্গলবার (২১ নভেম্বর) নিয়মিত ব্রিফিংয়ে এক সাংবাদিক প্রশ্ন করেন, মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র কি মনে করেন, বিএনপি সহিংসতার পথ বেছে নেওয়ার বিষয়টি বাংলাদেশের গণতান্ত্রিক প্রক্রিয়াকে ক্ষুণ্ন করতে ভূমিকা রাখছে?

জবাবে ম্যাথু মিলার বলেন, তারা বাংলাদেশে একটি অবাধ ও শান্তিপূর্ণ নির্বাচন দেখতে চান। নির্বাচন শান্তিপূর্ণভাবে সম্পন্ন হয়েছে, সেটি দেখতে চান। এটাই তাদের নীতি। বিষয়টি তিনি (মুখপাত্র) বেশ কয়েকবার স্পষ্ট করেছেন।

প্রশ্নকারী আরেক প্রশ্নে বলেন, যুক্তরাষ্ট্র মানবাধিকারকে গুরুত্ব দেয়। এই মানবাধিকারের প্রেক্ষাপটে মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র কি বাংলাদেশে বিএনপি কর্তৃক সংঘটিত রাজনৈতিক সহিংসতার নিন্দা জানাবেন?

জবাবে মার্কিন পররাষ্ট্র দপ্তরের এই মুখপাত্র বলেন, আমি মনে করি, আমি আমার আগের জবাবেই এই প্রশ্নের উত্তর দিয়ে দিয়েছি।

এর আগে ২০ নভেম্বর বাংলাদেশি এক সাংবাদিকের জাতীয় নির্বাচন নিয়ে করা প্রশ্নের উত্তরে মিলার বলেন, যুক্তরাষ্ট্র কোনো বিশেষ দলকে সমর্থন করে না। শান্তিপূর্ণভাবে অবাধ ও সুষ্ঠু নির্বাচন- বাংলাদেশের জনগণ যা চায় যুক্তরাষ্ট্রও তা চায়। বাংলাদেশের জনগণের স্বার্থে ওই লক্ষ্য অর্জনে একসঙ্গে কাজ করার জন্য যুক্তরাষ্ট্র বাংলাদেশ সরকার, বিরোধী দল, নাগরিক সমাজসহ সব অংশীদারের সঙ্গে সম্পৃক্ত থাকবে।

আরেক প্রশ্নের উত্তরে ম্যাথিউ মিলার বলেন, বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে তাকে বারবার টেনে নিয়ে যাওয়া হচ্ছে। তিনি বলেন, আমি আগেই বলেছি, আমাদের লক্ষ্য, বাংলাদেশে শান্তিপূর্ণ অবাধ ও সুষ্ঠু নির্বাচন।

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.