মধ্যপ্রাচ্যেও ‘বারমুডা ট্রায়াঙ্গেল’? ‘অন্ধ’ হচ্ছে বহু বিমান!

বারমুডা ট্রায়াঙ্গেলের রহস্য আজও হতবাক করে অনেককে। একের পর এক বিমান এবং জাহাজ নাকি সেই ত্রিকোণ এলাকায় পৌঁছলেই গায়েব হয়ে যায়। এবার এমনই এক রহস্যজনক অঞ্চলের খোঁজ মিলল ভারতের অদূরেই। এখনো অবশ্য সেখানে কোনো বিমান নিখোঁজ হওয়ার খবর মেলেনি। তবে ক্রমেই সেই অঞ্চল নিয়ে ঘনাচ্ছে রহস্য।

সম্প্রতি বেসামরিক বিমান চলাচলের মহাপরিচালকের (ডিজিসিএ) তরফ থেকে একটি রিপোর্টে দাবি করা হয়, মধ্যপ্রাচ্যের কিছু এলাকা দিয়ে যাওয়ার সময় ‘অন্ধ’ হয়েই উড়তে হয় বিমানগুলোকে। যা নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। এই আবহে ভারতীয় উড়ান সংস্থাগুলোর উদ্দেশে নির্দেশিকাও জারি করা হয়েছে। তবে কী কারণে ঠিক বিমানগুলো সেই নির্দিষ্ট স্থানে ‘অন্ধ’ হচ্ছে, তা এখনো জানা যায়নি।

প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, হয়ত সিগ্নাল জ্যামিংয়ের কারণেই মধ্যপ্রাচ্যের নির্দিষ্ট এলাকার ওপর দিয়ে উড়ে যাওয়ার সময় রেডিও সংযোগ বিচ্ছিন্ন হয়ে যাচ্ছে বিমানের। দিকনির্দেশনায় তাই সমস্যায় পড়তে হচ্ছে তাদের। এই আবহে এই বিপদ থেকে সতর্ক থাকার পরামর্শ দেয়া হয়েছে উড়ান সংস্থাগুলোকে। পাশাপাশি, এই ধরনের পরিস্থিতিতে পড়লে পাইলটদের কী করতে হবে, তাও জানানো হয়েছে নির্দেশিকায়।

ডিজিসএ-এর রিপোর্টে বলা হয়েছে, সাম্প্রতিককালে একাধিক ক্ষেত্রে দেখা গিয়েছে, মধ্যপ্রাচ্যের একটি অঞ্চলের ওপর দিয়ে গেলে গ্লোবাল নেভিগেশন স্যাটেলাইট সিস্টেম বিকল হয়ে পড়ছে। এই আবহে ‘থ্রেট মনিটরিং’ এবং ‘অ্যানালাইসিস নেটওয়ার্ক’ তৈরির কথা বলেছে ডিজিসিএ।

জানা গেছে, এর আগে বহু পাইলট, ফ্লাইট ডেসপ্যাচার এবং কন্ট্রোলার এই সমস্যার কথা জানিয়ে সরব হয়েছিলেন।

সূত্র : হিন্দুস্তান টাইমস

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.