দ্বিতীয় ধাপে নিবন্ধন পাচ্ছে ২৯ পর্যবেক্ষক সংস্থা

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণে ২৯টি দেশি সংস্থার আবেদনের বিষয়ে আপত্তি জানানোর সময় শেষ হয়েছে। গত সোমবার (৪ ডিসেম্বর) ছিল আপত্তি জানানোর শেষ দিন। এ সময়ের মধ্যে সংস্থাগুলোর ব্যাপারে কোনো আপত্তি জমা পড়েনি। ফলে আরও ২৯টি দেশি পর্যবেক্ষক সংস্থা নির্বাচন কমিশনের (ইসি) নিবন্ধন পেতে যাচ্ছে।

এর আগে প্রথম ধাপে ৬৭টি পর্যবেক্ষক সংস্থাকে নিবন্ধন দিয়েছে কমিশন। দ্বিতীয় ধাপেরগুলো অনুমোদন পেলে ইসির নিবন্ধিত পর্যবেক্ষক সংস্থার সংখ্যা হবে ৯৬টি। দেশীয় পর্যবেক্ষক সংস্থার আবেদন করার শেষ সময় ছিল ২৫ নভেম্বর পর্যন্ত। তা বাড়িয়ে ১০ ডিসেম্বর করে ইসি।

এ বিষয়ে ইসির জনসংযোগ পরিচালক মো. শরিফুল আলম মঙ্গলবার (৫ ডিসেম্বর) জানান, ২৯টি দেশীয় পর্যবেক্ষক সংস্থার নিবন্ধনসংক্রান্ত নথি কমিশনে উপস্থাপন করা হয়েছে। নথিটি এখনও ফেরত আসেনি।

এদিকে বিদেশি পর্যবেক্ষক ও সাংবাদিকরা দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণ করতে চাইলে বৃহস্পতিবারের (৭ ডিসেম্বর) মধ্যে আবেদন করতে হবে। এখনও পর্যন্ত শতাধিক বিদেশি পর্যবেক্ষক ও সাংবাদিক আবেদন করেছেন বলে জানা গেছে। প্রথমে বিদেশি পর্যবেক্ষক ও সাংবাদিকদের ২১ নভেম্বর পর্যন্ত আবেদনের সময় নির্ধারণ করেছিল ইসি। তা বাড়িয়ে আবেদনের সময় ৭ ডিসেম্বর পর্যন্ত করে ইসি।

এ ছাড়া ৩৮টি দেশ ও সংস্থার ১১৪ জনকে আমন্ত্রণ জানানো হয়েছে। তারাও ভোট পর্যবেক্ষণ করতে চাইলে ১৫ ডিসেম্বরের মধ্যে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে নিশ্চিত করতে হবে।

তপশিল অনুযায়ী মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ছিল ৩০ নভেম্বর। ইতোমধ্যে ১ থেকে ৪ ডিসেম্বর মনোনয়নপত্র বাছাই শেষ হয়েছে। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তি ৫ ডিসেম্বর থেকে শুরু হয়েছে। চলবে ১৫ ডিসেম্বর পর্যন্ত। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর। নির্বাচনী প্রচার চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। আর ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি।

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.