বিদেশি পর্যবেক্ষকরা যে কোনো ভোটকেন্দ্রে যেতে পারবেন না

বিদেশি পর্যবেক্ষকরা চাইলেই যে কোনো ভোটকেন্দ্র পর্যবেক্ষণ করতে পারবেন না। নিরাপত্তা এবং দূরত্বের কথা ভেবেই এমন ভাবনার কথা জানালেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। সড়ক পথে হোটেল সোনারগাঁও থেকে দুই ঘণ্টার দূরত্বে থাকা কেন্দ্রে যেতে পারবেন নিবন্ধিত পর্যবেক্ষকরা।

এ ছাড়া ঢাকার বাইরে বিমানে যোগাযোগ আছে এমন জেলাগুলোতে তারা যেতে পারবেন। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ১২৭ বিদেশি পর্যবেক্ষক এবং ৭৩ সাংবাদিক ইসির নিবন্ধন পেয়েছেন।

সূত্র মতে, চার সদস্যের বিদেশি পর্যবেক্ষক দল পাঠিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। এর মধ্যে ব্রিটিশ হাইকমিশন ১০ জন, কমনওয়েলথ সদর দফতর ১৭ জন, আইআরআই এনডিআই ১২ জন, জাপান দূতাবাস ১৬ জন ও রাশিয়া দূতাবাস একজনসহ পর্যবেক্ষক পাঠিয়েছে। পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেন, এ পর্যন্ত ৬০ বিদেশি অবজারভার এক্সপার্টস বাংলাদেশে এসে পৌঁছেছেন। মোট ১২৭ জনের আসার কথা রয়েছে। এছাড়া ৭৩ জন বিদেশি সাংবাদিক এক্রিডিটেশন পেয়েছেন।

তিনি বলেন, যেসব জেলার সঙ্গে উড়োজাহাজে সংযোগ বা যাতায়াত আছে যেমন চট্টগ্রাম, সিলেট, সৈয়দপুর (নীলফামারী), সেখানে আমরা পর্যবেক্ষকদের যেতে অফার করতে পারি। ঢাকায় যে কেন্দ্রগুলো আছে সেগুলো তারা পর্যবেক্ষণ করবেন। আর সোনারগাঁওকে সেন্টার হিসাবে ধরে দুই ঘণ্টার রেডিয়াসে যে জায়গাগুলো আছে, অর্থাৎ দুই ঘণ্টায় যাবেন দুই ঘণ্টায় ফিরে আসবেন এমন যাওয়াগুলোতে যেতে পারেন। সেটির একটি রুটপ্ল্যান আমরা করেছি।

বিদেশি পর্যবেক্ষক, সাংবাদিকদের জন্য সরকারের কত টাকা ব্যয় হচ্ছে এমন প্রশ্নের কোনো সরাসরি উত্তর না দিলেও তাদের আবাসন, যাতায়াত, নিরাপত্তার বিষয়টি সরকার দেখভাল করছে বলে জানান পররাষ্ট্র সচিব।

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.