বাংলাদেশে যুক্তরাষ্ট্রের নতুন জলবায়ু স্মার্ট প্রাণিসম্পদ প্রকল্প

প্রাণিসম্পদ খাতে দক্ষতা বৃদ্ধি, জলবায়ু সহিষ্ণুতার প্রচার এবং টেকসই উদ্ভাবনকে উৎসাহিত করতে বাংলাদেশে নতুন ‘ক্লাইমেট স্মার্ট লাইভস্টক’ প্রকল্প চালু করছে ইউএস ডিপার্টমেন্ট অফ এগ্রিকালচার (ইউএসডিএ)।

ফুড ফর প্রোগ্রেস প্রোগ্রামের মাধ্যমে ইউএসডিএ পাঁচ বছরে এই প্রকল্পে ৩৪ মিলিয়ন ডলার বিনিয়োগ করছে। টেকসই ফলাফল অর্জনের জন্য মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় এবং বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটের সঙ্গে কাজ করবে তারা।

সংশ্লিষ্টরা আশা করছেন, এই প্রকল্পের মাধ্যমে উল্লেখযোগ্যভাবে গবাদি পশুর উৎপাদন বৃদ্ধি, বাজারে সুযোগ, এবং নির্ধারিত ১৬টি জেলায় জলবায়ু-স্মার্ট পদ্ধতির বাস্তবায়ন করবে। এর মাধ্যমে শেষ পর্যন্ত ২ লাখ ৫০ হাজারের বেশি গবাদি পশু চাষি উপকৃত হবেন। প্রকল্পটির লক্ষ্য পাঁচ বছরে গবাদি পশুর বিক্রয় ৯৪০ মিলিয়ন ডলার বৃদ্ধি করা।

ইউএসডিএ’র এগ্রিকালচারাল অ্যাটাশে সারাহ গিলেস্কি বলেন, উদ্ভাবনী প্রকল্পটি চালু করতে পেরে আমরা আনন্দিত। একই সাথে ক্ষুদ্র পরিসরে যারা গবাদি পশু উৎপাদন করেন তাদের উৎপাদন বৃদ্ধি এবং জীবিকা উন্নত করতে সহায়তা করবে, পাশাপাশি মিথেন নির্গমনও হ্রাস করবে। এটা আমাদের দেখাবে যে জলবায়ু পরিবর্তনে অভিযোজন এবং প্রশমন করার বিনিময়ে কৃষি উৎপাদন কমবে না

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.