সাইবার নিরাপত্তা সচেতনতা মাস শুরু

cyber-security20161001114218আজ (১ অক্টোবর) থেকে শুরু হয়েছে ‘সাইবার নিরাপত্তা সচেতনতা মাস’। ২০০৪ সাল থেকে যুক্তরাষ্ট্র, ২০১১ থেকে নরওয়ে, ২০১২ থেকে ইউরোপসহ বিভিন্ন দেশ অক্টোবরকে ‘সাইবার নিরাপত্তা সচেতনতা মাস’ হিসেবে পালন করে আসছে।

সাইবার দস্যুতা থেকে নিরাপদে থাকতে মাসব্যাপী নানা কর্মসূচি নেওয়া হয় এ মাসে।

বাংলাদেশে প্রথমবারের মতো এবার দিবসটি পালনের উদ্যোগ নিয়েছে স্বেচ্ছাসেবী সংগঠন সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস (সিসিএ) ফাউন্ডেশন।

এ উপলক্ষে আজ শনিবার ঢাকায় ‘সাইবার নিরাপত্তা : প্রেক্ষিত বাংলাদেশ’ শীর্ষক সেমিনারে আয়োজন করেছে সিসিএ ফাউন্ডেশন।

এতে প্রধান আলোচক থাকছেন সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক এম পান্না। তিনি বাংলাদেশি বংশোদ্ভূত আমেরিকান নাগরিক।

মূল প্রবন্ধ উপস্থাপন করবেন ইনফরমেশন সিস্টেমস অডিট অ্যান্ড কন্ট্রোল অ্যাসোসিয়েশনের (আই-সাকা) ঢাকা চ্যাপ্টারের প্রেসিডেন্ট এ কে এম নজরুল হায়দার।

আলোচনায় আরো অংশ নেবেন তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের কন্ট্রোলার অব সার্টিফাইং অথরিটিজের (সিসিএ) নিয়ন্ত্রক (যুগ্ম সচিব) আবুল মনসুর মোহাম্মদ শারফ উদ্দিন, সিটিও ফোরাম সভাপতি তপন কান্তি সরকার, সিসিএ ফাউন্ডেশনের উপদেষ্টা ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃতত্ত্ব বিভাগের শিক্ষক রাশেদা রওনক খান প্রমুখ।

দিবসটি উদ্যাপন উপলক্ষে তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ এ কে এম নজরুল হায়দার বলেন, ‘শুধু যন্ত্রপাতি দিয়ে সাইবার সুরক্ষা হবে না। আমাদের স্লোগানই হচ্ছে ডিজিটাল বাংলাদেশ। আমরা যত বেশি ডিজিটালাইজড হবো, তত বেশি ঝুঁকি।

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.