আগামী নির্বাচনে সব রাজনৈতিক দলের অংশগ্রহণ চায় যুক্তরাষ্ট্র

1475593028বাংলাদেশে পরবর্তী সংসদ নির্বাচনে সব রাজনৈতিক দরের অংশগ্রহণ চায় যুক্তরাষ্ট্র। নির্বাচনে সব দলকে সমান সুযোগ দিতে হবে। রাজনৈতিক দলগুলো যাতে নির্বাচনী প্রক্রিয়ায় স্বাচ্ছন্দ বোধ করতে পারে এমন পরিবেশ করতে হবে। বাংলাদেশের জনগণও যাতে সত্যিকার অর্থে পছন্দ অনুযায়ী ভোট দিতে পারে। সে ব্যবস্থা করতে হবে।

যুক্তরাষ্ট্রের গণতন্ত্র, মানবাধিকার ও শ্রম বিষয়ক ডেপুটি এসিস্টেন্ট সেক্রেটারি বরার্ট বারশিনস্কি মঙ্গলবার ঢাকায় কয়েকজন সাংবাদিকের সঙ্গে মতবিনিময়কালে এ কথা বলেন। গত ২ অক্টোবর ঢাকায় অনুষ্ঠিত বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের নিরাপত্তা সংলাপ উপলক্ষ্যে চারদিনের জন্য তিনি ঢাকা সফর করছেন।

রবার্ট বারশিনস্কি সাংবাদিকদের বলেন, সকল দল ও মহলের মত শান্তিপূর্ণভাবে প্রকাশের জন্য সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন আবশ্যক। এজন্যই সবার জন্য ‘লেভেল প্লেয়িং ফিল্ড’ দরকার। যুক্তরাষ্ট্রের মত বাংলাদেশও গণতন্ত্র ও সহিষ্ণুতার নীতিকে শ্রদ্ধা করে।

সন্ত্রাসবাদ দমন প্রসঙ্গে মার্কিন এই কর্মকর্তা বলেন, জঙ্গি হামলা বা সন্ত্রাসী কর্মকান্ডে সম্পৃক্ত ব্যক্তিদের কাছ থেকে তথ্র উপাত্ত সংগ্রহ করা খুবই জরুরি। এজন্য সন্ত্রাসীদের গ্রেফতার বা আটক করে রাখাই শ্রেয়। তাদের কাছ থেকে সন্ত্রাসী নেটওয়ার্ক সম্পর্কে তথ্য জানা সম্ভব হবে। সন্ত্রাস দমনের ক্ষেত্রে জনগণ ও আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের মধ্যে ঘনিষ্ঠ সম্পর্ক থাকা জরুরি। সন্ত্রাস দমন কার্যক্রমে এক দেশ অন্য দেশ থেকে অভিজ্ঞতা নিতে পারে। কারণ আজ পুরো পৃথিবীই সন্ত্রাসবাদের নির্মম শিকার। এজন্যই বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্র বিভিন্ন পর্যায়ে সংলাপ করে যাচ্ছে।

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.