শুল্ক ও কোটামুক্ত প্রবেশাধিকার চান মালয়েশিয়ান ব্যবসায়ীরা

malasia-120161027112347বাংলাদেশে বিনিয়োগে শুল্ক ও কোটামুক্ত প্রবেশাধিকার চান মালয়েশিয়ান ব্যবসায়ীরা। বাংলাদেশে বাণিজ্য ও বিনিয়োগ এবং পর্যটনের সুযোগ ও সম্ভাবনা নিয়ে বছরব্যাপী মালয়েশিয়ার বিভিন্ন প্রদেশে ‘রোড শো অ্যান্ড ব্রান্ডিং বাংলাদেশ’ আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

এ লক্ষ্যে চলতি বছরের ২১ মার্চ সারওয়াক প্রদেশে, ২৮ এপ্রিল পেনাং এবং ৩০ মে জোহরবারু প্রদেশের বিভিন্ন সভায় পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে বাংলাদেশে বাণিজ্য ও বিনিয়োগের সুযোগ সুবিধা তুলে ধরেন মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনের প্রথম সচিব (বাণিজ্যিক) ধনঞ্জয় কুমার দাস।

উন্মুক্ত আলোচনা পর্বে অংশগ্রহণকারী সদস্যদের নানা প্রশ্নের উত্তর দেন হাইকমিশনার শহীদুল ইসলাম ও উপস্থিত দূতাবাস কর্মকর্তারা।

সভায় বাংলাদেশে বাণিজ্য প্রতিনিধিদল পাঠানোর প্রস্তাব দিলে নিজেদের সুবিধাজনক সময়ে সফরের আশ্বাস দেন মালয়েশিয়ার ব্যবসায়ীরা। এছাড়া শুল্ক ও কোটামুক্ত প্রবেশাধিকারের বিষয়টি তুলে ধরে উপস্থিত ব্যবসায়ীরা বাংলাদেশে বিনিয়োগের ব্যাপক আগ্রহ প্রকাশ করেন।

উল্লেখ্য, চলতি মাসের গোড়ার দিকে মালয়েশিয়ার বহি:বাণিজ্য উন্নয়ন সংস্থার নেতৃত্বে একটি বাণিজ্য প্রতিনিধিদল বাংলাদেশ ভ্রমন করেন।

এ বিষয়ে জানতে চাইলে মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনের প্রথম সচিব (বাণিজ্যিক) ধনঞ্জয় কুমার দাস এ প্রতিবেদককে বলেন, আমরা মালয়েশিয়ান ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগে উদ্বুদ্ধ করছি। বিনিয়োগের জন্য বাংলাদেশ অন্যতম একটি গন্তব্য- এ বিষয়টি বোঝাবার চেষ্টা করছি।

তিনি বলেন, মালয়েশিয়ায় বাংলাদেশি পণ্যের রফতানি প্রতি বছরই বাড়ছে। ২০১১-১২ অর্থবছরে আমাদের রফতানি ছিল ৫৬ মিলিয়ন ডলার, ২০১২-১৩ বছরে ১০০ মিলিয়ন ডলার, ২০১৩-৪৪ বছরে ১৩৫ মিলিয়ন ডলার, ২০১৪-১৫ বছরে ১৪০ মিলিয়ন ডলার এবং ২০১৫-১৬ অর্থবছরে ১৯১ মিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। বর্তমানে মালয়েশিয়ায় প্রধানতঃ তৈরি পোষাক, সবজি ও হিমায়িত পণ্য রফতানি হচ্ছে বাংলাদেশ হতে।

এ ছাড়াও বাংলাদেশি ওষুধ ও সিরামিকের চাহিদা রয়েছে মালয়েশিয়ায়। বেক্সিমকো এবং স্কয়ার দেশটিতে ওষুধ রফতানীর বিশেষ উদ্যোগ নিয়েছে। আমরা এদেশে (মালয়েশিয়া) বাংলাদেশি পণ্য জনপ্রিয় করতে চাই।

বর্তমানে গরুর মাংশ, কলা, চাল রফতানির বিষয়ে মালয়েশিয়ান সরকারের সঙ্গে আলোচনা চলছে। আসিয়ান বাণিজ্য অঞ্চলের জন্য মালয়েশিয়া হতে পারে বাংলাদেশি পণ্যের অন্যতম বাণিজ্যদ্বার।

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.