স্বয়ংক্রিয় গাড়ি তৈরিতে এনএক্সপি

autonomous-carsস্বয়ংক্রিয় গাড়ি তৈরিতে অটোমেকার প্রতিষ্ঠানগুলোর সঙ্গে আরও বেশি একত্রিত হয়ে কাজ করার প্রত্যাশা করছে সবেচেয়ে বড় চিপ সরবরাহকারী প্রতিষ্ঠান এনএক্সপি, রয়টার্সকে এমন বার্তাই দিয়েছেন প্রতিষ্ঠানের অটোমোটিভ প্রধান।

গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানগুলোকে অনেক আগে থেকেই চিপ সরবরাহ করে আসছে এনএএক্সপি। বর্তমানে গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানগুলো স্বয়ংক্রিয় গাড়ি তৈরির দিকেই মনযোগ দিয়েছে। সেক্ষেত্রে গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানগুলোর সঙ্গে আরও বেশি একীভূত হয়ে কাজ করারই পরিকল্পনা রয়েছে এই প্রতিষ্ঠানের।

এনএক্সপি-এর অটোমোটিভ বিভাগের মহা ব্যবস্থাপক কার্ট সিভারস বলেন, “অটোমোটিভ এখন এমঅ্যান্ডএ (অধিগ্রহণ এবং একত্রীকরণ)-এর দিকে এগোচ্ছে এবং কিছু সময়ের জন্য চিপ খাতের জন্য এমঅ্যান্ডএ প্রয়োজন। হয়ত বৃহত্তর দৃষ্টিকোণ থেকে সবকিছুই ইন্টারনেটের মাধ্যমে সংযুক্ত হবে।”

বাজারে শেয়ার ধরতে বর্তমানে বেশকিছু প্রতিষ্ঠানের সঙ্গে একত্রে কাজ করছে এনএক্সপি। স্মার্টফোনের বিক্রি সমতল অবস্থানে থাকায় বেশির ভাগ ক্ষেত্রে সংযুক্ত ডিভাইস এবং গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানের সঙ্গেই কাজ করছে চিপ নির্মাতা প্রতিষ্ঠানটি।
রেডার চিপের সাহায্যে কিভাবে ট্রাক একটি নির্দিষ্ট সারিতে চলাচল করতে পারে সম্প্রতি সেটিই দেখিয়েছে এনএক্সপি। যদিও প্রথম ট্রাকটি পুরোপুরি চালক দ্বারা নিয়ন্ত্রণ করা হয়েছে, এটি সে সময় আধাস্বয়ংক্রিয় ছিল। বলা হচ্ছে, নিরাপদ এবং কম জ্বালানী খরচ করতে এই প্রযুক্তি ব্যবহার করা সম্ভব।

এমন প্রযুক্তির জন্যই এনএক্সপি-কে কিনতে আগ্রহ প্রকাশ করেছে আরেক চিপ নির্মাতা প্রতিষ্ঠান কোয়ালকম। আগের সপ্তাহেই ৩৮০০ কোটি মার্কিন ডলারে প্রতিষ্ঠানটি কিনতে রাজী হয়েছে কোয়ালকম।

“সামনের বছরগুলোতে গাড়িতে ব্যবহৃত চিপের পরিমাণ দিগুণ হবে, যেগুলো চালকের সহায়ক এবং জ্বালানী খরচ কমাবে, কারণ আমরা স্বয়ংক্রিয় চালনার দিকে এগোচ্ছি।” বলেন সিভারস।

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.