কাতারে সাধারণ ক্ষমার মেয়াদ শেষ হচ্ছে নভেম্বরে

qatar-labour20161112095432কাতারের অবৈধ অভিবাসীদের তিন মাসের সাধারণ ক্ষমার মেয়াদ শেষ হচ্ছে। আগামী ৩০ নভেম্বর অবৈধ অভিবাসীদের কাতার ছাড়ার শেষ সময়। সাধারণ ক্ষমার মেয়াদ শেষে অবৈধভাবে বসবাসের অভিযোগে আটক হওয়া অভিবাসীকে তিন বছরের জেল ও পঞ্চাশ হাজার কাতারি রিয়াল জরিমানা করার ঘোষণা দিয়েছে কাতার সরকার।

এমন অবস্থায় আইনি জটিলতা এড়াতে নির্ধারিত সময়সীমার মধ্যেই অবৈধভাবে বসবাসকারী বাংলাদেশিদের কাতার ছাড়ার পরামর্শ দিয়েছেন কাতারের বাংলাদেশ দূতাবাস ও কাতারস্থ বাংলাদেশ কমিউনিটির নেতারা।

কাতারে অবৈধভাবে অবস্থান করা বিদেশিদের জন্য গত ১ সেপ্টেম্বর থেকে পরবর্তী ৩ মাসের জন্য সাধারণ ক্ষমা ঘোষণা করে দেশটির সরকার। যার মেয়াদ শেষ হবে আগামী ৩০ নভেম্বর। যেসব বিদেশি নাগরিক ২০০৯ সাল থেকে বেআইনিভাবে কাতারে অবস্থান করছেন নির্ধারিত সময় সীমার মধ্যে কোনো ধরনের আইনি বাধা ছাড়াই তারা কাতার ছাড়তে পারবেন।

কাতারের বাংলাদেশ কমিউনিটি নেতা নজরুল ইসলাম বলেন, এই সাধারণ ক্ষমার সুযোগ কাজে লাগিয়ে অবৈধভাবে বসবাসরত বাংলাদেশিদের দেশে ফেরত যাওয়া উত্তম। কোনো অবৈধ বাংলাদেশি শ্রমিক যদি টিকেটের টাকার জন্য দেশে না যেতে পারেন তাদের টিকেটের টাকা বাংলাদেশ কমিউনিটির পক্ষ থেকে দেয়ার কথাও বলেন তিনি।

কাতারে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আসাদ আহমেদ বলেন, প্রতিদিন গড়ে ৫০ জনের মতো কাতারে অবৈধভাবে বসবাসরত বাংলাদেশি ট্রাভেল পারমিট নিয়ে দেশে চলে যাচ্ছেন। বাংলাদেশসহ অন্যান্য যেসব দেশের শ্রমিকরা কাতারে অবৈধভাবে আছেন তারা যদি নিজ নিজ দেশে চলে যান তাহলে কাতার কোনো বাধা দেবে না ও তাদের বিরুদ্ধে কোনো পদক্ষেপও নেবে না কাতার সরকার। তারা আবার বৈধ শ্রমিক হিসেবে যেকোনো সময় নতুন ভিসা নিয়ে কাতারে প্রবেশ করতে পারবেন।

কাতারে অবস্থানরত অবৈধ বিদেশি নাগরিকদের নিজ নিজ দেশের দূতাবাস থেকে ট্রাভেল পারমিট ও বিমানের টিকেটের জন্য প্রতি রোববার থেকে বৃহস্পতিবার দুপুর ২টা থেকে রাত ৮টার মধ্যে সেলিয়া সফর জেল ‘সার্চ অ্যান্ড ফলোআপ ডিপার্টমেন্টে’ যোগাযোগ করতে বলেছে কাতার কর্তৃপক্ষ।

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.