ভূ-উপরিস্থ পানির ব্যবহার নিশ্চিতে পুকুর খনন প্রকল্প

minister20161114194128স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, ভূ-গর্ভস্থ পানির পরিবর্তে ভূ-উপরিস্থ পানির ব্যবহার নিশ্চিত করতে পুকুর খনন প্রকল্প গ্রহণ করা হয়েছে। মন্ত্রী পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সভাকক্ষে পল্লী উন্নয়ন একাডেমি, বগুড়ার পরিচালনা পরিষদের ৪৩তম বোর্ড সভায় সভাপতির বক্তৃতায় এ কথা বলেন।

তিনি বলেন, ভূ-গর্ভস্থ পানির যথেচ্ছ ব্যবহারের কারণে আমাদের পানির স্তর প্রতিনিয়ত নিচে নেমে যাচ্ছে। ভূ-গর্ভস্থ পানির স্তর পূর্বের অবস্থায় ফিরিয়ে আনতে প্রায়োগিক গবেষণা চালানোর জন্য বগুড়া পল্লী উন্নয়ন একাডেমির (আরডিএ) সংশ্লিষ্ট কর্মকর্তাদের তিনি নির্দেশ দেন।

সভায় পরিচালনা বোর্ডের সহ-সভাপতি এলজিআরডি ও সমবায় প্রতিমন্ত্রী মো. মসিউর রহমান রাঙ্গা, বোর্ডের সদস্যগণ ও মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

মন্ত্রী বলেন, বাঁচার জন্য পানি অপরিহার্য। ভূ-গর্ভস্থ পানির পরিবর্তে ভূ-উপরিস্থ পানির ব্যবহার নিশ্চিত করতে সরকার জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের মাধ্যমে পুকুর খনন প্রকল্প গ্রহণ করেছে।

মন্ত্রী পল্লীর জনগণের জীবনমান উন্নয়নে প্রশিক্ষণ ও প্রায়োগিক গবেষণা পরিচালনা ও দক্ষ মানবসম্পদ তৈরি করে দেশকে সব ক্ষেত্রে স্বয়ংসম্পূর্ণ করার মাধ্যমে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলতে সবার প্রতি আহ্বান জানান।

প্রতিমন্ত্রী মো. মসিউর রহমান রাঙ্গা বলেন, উন্নয়নের পূর্বশর্ত দক্ষ মানবসম্পদ সৃষ্টি। এজন্য গবেষণাধর্মী আরডিএ, বগুড়ার ন্যায় বিভাগীয় পর্যায়ে আরো একাডেমি করার চিন্তা-ভাবনা চলছে।

সভায় একাডেমির প্রশিক্ষণ, গবেষণা ও প্রায়োগিক গবেষণার কার্যক্রম ও প্রকল্প নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.