ট্যুরিস্ট ভিসাপ্রাপ্তির প্রক্রিয়া সহজ করেছে ভারতীয় হাইকমিশন

IVAC_jago20170327183145 (1)ভারত ভ্রমণেচ্ছুকদের জন্য ট্যুরিস্ট ভিসাপ্রাপ্তির প্রক্রিয়া সহজ করা হয়েছে। এখন থেকে কোনো ধরনের ই-টোকেন ছাড়াই ভ্রমণের তিন মাস আগে প্লেনটিকিটসহ সরাসরি ভিসার জন্য আবেদন করা যাবে।

সোমবার ঢাকাস্থ ভারতীয় হাইকমিশনের পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, আগের নিয়ম অনুযায়ী ভারত ভ্রমণের এক মাস আগে ভিসার জন্য হাইকমিশনে সরাসরি সাক্ষাৎ করতে পারতেন বাংলাদেশি নাগরিকরা। কিন্তু নতুন নিয়মে আগামী ১ এপ্রিল থেকেই ভ্রমণের তিন মাস আগেই নিশ্চিত প্লেনটিকিটসহ ভিসার আবেদন করা যাবে।

এ সুবিধা রাজশাহী, রংপুর, সিলেট, চট্টগ্রাম, খুলনা, যশোর, ময়মনসিংহ, বরিশাল এবং ঢাকার মিরপুরের আইভিএসিসহ মোট ৯টি ভারতীয় ভিসা আবেদন কেন্দ্রে (আইভিএসি) পাওয়া যাবে।

প্রেস বিজ্ঞপ্তিতে ভারতীয় হাইকমিশন বলছে, সরাসরি ট্যুরিস্ট ভিসা স্কিমটি গত বছরের অক্টোবরে ঢাকায় প্রথম শুধু নারী ভ্রমণকারী ও তাদের পরিবারের জন্য চালু করা হয়। এবার ভিসা পাওয়ার প্রক্রিয়া সহজ করতে সবার জন্য চালু করা হয়েছে।

আগে অনলাইনে ভিসা ফরম পূরণ করে পূর্বনির্ধারিত অনলাইন অ্যাপয়েন্টমেন্টের (ই-টোকেন) জন্য অপেক্ষা করতে হতো। অনেক সময় ই-টোকেন পেতে বেশ ঝামেলায় পড়তে হয় বাংলাদেশি নাগরিকদের। এমনকি প্রতি পাসপোর্টে ই-টোকেনের জন্য ৩ থেকে ৪ হাজার টাকা পর্যন্ত দিতে হয়েছে বিভিন্ন সাইবার ক্যাফে বা দালাল চক্রকে। পরবর্তীতে ই-টোকেনে কিছুটা শিথিলতা আনে হাইকমিশন।

ভারতীয় ভিসাপ্রাপ্তি সহজ করায় দুই দেশের মানুষের মধ্যে যোগাযোগ আরও সুদৃঢ় হবে বলেই মনে করছেন সংশ্লিষ্টরা।

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.