শেখ হাসিনা এখন ভারতের রাষ্ট্রপতি ভবনে

Hasina-and-Modi-120170407141606বিমানবন্দরে আনুষ্ঠানিকতার পর নয়াদিল্লিতে ভারতের রাষ্ট্রপতি ভবনে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। চারদিনের দ্বিপাক্ষিক সফরে তিনি ঐতিহ্যবাহী এই ভবনেই অবস্থান করবেন।

বিমানবন্দর থেকে মোটর শোভাযাত্রা সহকারে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের রাষ্ট্রপতি ভবনে নিয়ে যাওয়া হয়। শুক্রবার (৭ এপ্রিল) স্থানীয় সময় দুপুর ১টায় (বাংলাদেশ সময় দেড়টায়) ‍তার মোটর শোভাযাত্রা সেখানে পৌঁছে।

এর আগে, শেখ হাসিনাকে বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিজি-১০৯৭ ভিভিআইপি ফ্লাইটটি স্থানীয় সময় দুপুর ১২টা ০২ মিনিটে (বাংলাদেশ সময় ১২টা ৩২ মিনিট) নয়াদিল্লিতে ভারতীয় বিমানবাহিনীর পালাম স্টেশনে অবতরণ করে।

ফ্লাইট থেকে নামার পরই প্রধানমন্ত্রীকে ফুল দিয়ে আনুষ্ঠানিকভাবে স্বাগত জানান ভারতের ভারী শিল্প ও গণপরিবহন বিষয়ক প্রতিমন্ত্রী বাবুল সুপ্রিয়, নয়াদিল্লিতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী, ঢাকায় ভারতের হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলাসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।

তবে বিমানবন্দরে সবচেয়ে বড় চমক দেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পূর্বনির্ধারিত না থাকলেও বিমানবন্দরে গিয়ে শেখ হাসিনাকে ঊষ্ণ অভ্যর্থনা জানান তিনি।

সাত বছর পর দ্বিপাক্ষিক এ সরকারি সফর করছেন শেখ হাসিনা। দিল্লিতে পৌঁছানোর পর শুক্রবার বিকেলেই রাষ্ট্রপতি ভবনের লবিতে শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। আর রাতে দিল্লিতে বাংলাদেশ হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলীর দেওয়া অভ্যর্থনা ও নৈশভোজে অংশ নেবেন প্রধানমন্ত্রী।

এই সফরে ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীসহ রাজনৈতিক দলের প্রধান, সরকারের মন্ত্রী, বিশিষ্ট ব্যক্তিদের সঙ্গে সাক্ষাতে মিলিত হবেন প্রধানমন্ত্রী।

ইন্ডিয়ান ন্যাশনাল কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধী ও তার ছেলে রাহুল গান্ধীও দেখা করবেন শেখ হাসিনার সঙ্গে। আর বাংলাদেশের প্রধানমন্ত্রীর সম্মানে নয়াদিল্লিতে যাবেন ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও।

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.