রবার্ট পাচ্ছেন সিজার অ্যাওয়ার্ড

রবার্ট পাচ্ছেন সিজার অ্যাওয়ার্ড।

প্রখ্যাত মার্কিন অভিনেতা ও নির্মাতা রবার্ট রেডফোর্ড এবার পেতে যাচ্ছেন ফরাসি সিনেমা জগতের সবচেয়ে সম্মানজনক পুরস্কার সিজার অ্যাওয়ার্ড। একে ফরাসি দেশে অস্কারতুল্য পুরস্কার হিসেবে বিবেচনা করা হয়। এবার এ আসরের ৪৪তম আয়োজন বসতে যাচ্ছে আগামী ২২ ফেব্রুয়ারি, প্যারিসে। ‘একজন আইকনিক অভিনেতা, একজন অনন্য নির্মাতা, একজন একনিষ্ঠ প্রযোজক, প্রতিষ্ঠাতা এবং স্বাধীন চলচ্চিত্রের জন্য পৃথিবীর অন্যতম প্রধান মর্যাদাকর আসর সানড্যান্স ফিল্ম ফেস্টিভ্যালের প্রতিষ্ঠাতা রবার্ট রেডফোর্ড তার অসাধারণ কাজ দিয়ে বিশ্ব চলচ্চিত্র জগতে সফলতার চিহ্ন এঁকে গেছেন’— বলেন ফ্রান্সের একাডেমি অব আর্টস অ্যান্ড টেকনিকস অব সিনেমার প্রেসিডেন্ট অ্যালাইন টারজিয়ান।
একই বিবৃতিতে রেডফোর্ডকে সম্মানসূচক সিজার অ্যাওয়ার্ড প্রদানের ঘোষণার পাশাপাশি অ্যালাইন টারজিয়ান এ অভিনেতার মানবহিতৈষী কর্মকাণ্ডের জন্য প্রশংসা করেন।
‘রবার্ট রেডফোর্ড অবশ্যম্ভাবীভাবে মহান। তার অনেক চলচ্চিত্র, ক্যামেরার সামনে অথবা পেছনে— সবই এখন ক্ল্যাসিক হয়ে উঠছে। দুর্লভ এ কাজগুলো চলচ্চিত্রের ইতিহাসে গভীর প্রভাব রাখবে’ বলেও মন্তব্য করেন টারজিয়ান। এ সময় টারজিয়ান রেডফোর্ডের গোল্ডেন গ্লোবজয়ী চলচ্চিত্র ‘অরডিনারি পিপল’-এর কথা উল্লেখ করেন, যেটি দিয়ে রেডফোর্ড চলচ্চিত্র নির্মাণ জীবন শুরু করেছিলেন। এছাড়া রেডফোর্ডের বেয়ারফুট ইন দ্য পার্ট, বুচ ক্যাসিডি ইন দ্য সানড্যান্স কিড, দ্য ক্যান্ডিডেপ, দ্য ওয়ে উই ওয়্যার ও আউট অব আফ্রিকা ছবিগুলোর কথা বলেন।
রেডফোর্ড, তার অভিনয় জীবন শুরু করেছিলেন ব্রডওয়েতে ১৯৫৯ সালে। তার অভিনীত সে নাটকের নাম ছিল ‘টল স্টোরি’।
গত গ্রীষ্মে বর্ষিয়ান এ অভিনেতা ঘোষণা দিয়েছেন ‘দ্য ওল্ড ম্যান অ্যান্ড দ্য গান’ ছবির পর আর কোনো ছবিতে তিনি অভিনয় করবেন না অর্থাৎ এ ছবির পরই তিনি চলচ্চিত্র জগৎ থেকে অবসর নেবেন।
উল্লেখ্য, এর আগে পেনেলোপে ক্রুজ, জর্জ ক্লুনি, মাইকেল ডগলাস, মেরিল স্ট্রিপ সিজার অ্যাওয়ার্ডে ভূষিত হয়েছেন।

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.