পাবজিকে হারাম বলে ফতোয়া জারি

পাবজিকে হারাম বলে ফতোয়া জারি।

গোটা বিশ্বে ব্যাপকভাবে জনপ্রিয় এবং একইসঙ্গে ‘পাশবিক’ অনলাইন গেম পাবজিকে হারাম বলে ফতোয়া জারি করেছে মুসলিম প্রধান দেশ ইন্দোনেশিয়া। বুধবার দেশটির একটি ইসলামী কাউন্সিল এই ফতোয়া জারি করে। তাদের দাবি, এটা (পাবজি) ইসলামকে ছোট করে এবং যারা এটি খেলেন তাদেরকে মানসিকভাবে সহিংস করে তোলে।

ইন্দোনেশিয়ার আচেহ প্রদেশের ওলামা কাউন্সিল এই ফতোয়া জারি করে। আনুষ্ঠানিকভাবে ইরাক এবং নেপালে প্লেয়ার আননোন ব্যাটেলগ্রাউন্ড (পাবজি) নামে পরিচিত এই খেলাটিকে নিষিদ্ধ করার পর এমন পদক্ষেপ নিলো ইন্দোনেশিয়া। এ ছাড়া ভারতের গুজরাটেও এই গেমটি এখন নিষিদ্ধ।
বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়েছে, আচেহ প্রদেশের ওলামা কাউন্সিল পাবজির পাশাপাশি আরও কিছু অনলাইন গেমকে হারাম বলে ফতোয়া জারি করেছে। তবে বাকি গেমগুলোর নাম প্রকাশ করা হয়নি। তারা এসব গেম নিষিদ্ধের জন্য স্থানীয় সরকারের প্রতি আহ্বান জানিয়েছে।

বর্তমান বিশ্বে সবচেয়ে জনপ্রিয় অনলাইন গেমে পরিণত হয়েছে পাবজি। খেলাটিতে ভার্চুয়ালি একজন অপরের বিরুদ্ধে লড়তে হয়। আর এই লড়াই শেষ হয় প্রতিপক্ষের মৃত্যুর মধ্য দিয়ে। প্রতিপক্ষ মেরে ফেলার মধ্য দিয়েই জয়ী হতে হয়।

আচেহ ওলামা কাউন্সিলের ডেপুটি চেয়ারম্যান ফয়সাল আলী বার্তা সংস্থা এএফপিকে বলেন, ‘আমাদের ফতোয়া বলছে, পাবজি এবং একই রকম অন্যান্য গেম হারাম। কেননা এসব গেম মানুষকে সহিংস করে তোলে এবং মানুষের সার্বিক আচরণ পরিবর্তন করে দেয়। আর এটা ইসলামকে ছোট করে।’

তিনি আরও বলেন, ‘আমরা দেখছি যে, আচেহ’র শিশু এমনকি বয়স্করাও এই গেমের প্রতি আসক্ত হয়ে উঠছে। তারা যখন যেখানে যে অবস্থায় থাকুক না কেন মোবাইলে তারা এটাই খেলছে। দিন দিন এই অবস্থা এভাবে বাড়তে থাকা একটা উদ্বেগের বিষয়।’

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.