২৩তম স্প্যান বসলো পদ্মা সেতুতে

২৩তম স্প্যান বসলো পদ্মা সেতুতে।
পদ্মা সেতুর ২৩তম স্প্যান সফলভাবে বসানো হয়েছে। রোববার (০২ ফেব্রুয়ারি) দুপুর ২টার দিকে শরীয়তপুরের জাজিরা প্রান্তের পদ্মা সেতুর ৩১ ও ৩২ নম্বর খুঁটির ওপর বসানো হয়েছে ৬-এ নম্বর স্প্যান।

২৩তম স্প্যান বসানোর মধ্য দিয়ে সেতুর তিন হাজার ৪৫০ মিটার দৃশ্যমান হলো। ২২তম স্প্যান বসানোর ১২ দিনের মাথায় ২৩তম স্প্যানটি বসানো হয়েছে।

পদ্মা সেতু প্রকল্পের উপ-সহকারী প্রকৌশলী হুমায়ূন কবীর বলেন, রোববার সকাল সাড়ে ৯টার দিকে ১৫০ মিটার দৈর্ঘ্য ও তিন হাজার ১৪০ টন ওজনের ২৩তম স্প্যানটিকে বসানোর জন্য তিন হাজার ৬০০ টন ধারণক্ষমতার ‘তিয়ান-ই’ ভাসমান ক্রেন দিয়ে মুন্সিগঞ্জের মাওয়া কুমারভোগ কন্সট্রাকশন ইয়ার্ড থেকে বহন করা হয়। বেলা সাড়ে ১১টার দিকে জাজিরা প্রান্তের ৩১ ও ৩২ নং পিলারের কাছে আনা হয় স্প্যানটি। এরপর স্প্যানটিকে পিলারে ওপরে তোলার কার্যক্রম শুরু হয়। দুপুর ২টার দিকে স্প্যানটি বসানো হয়। এভাবে স্প্যান বসাতে পারলে ২০২০ সালেই ৪১টি স্প্যান বসানো শেষ হবে।

পদ্মা সেতু প্রকল্প সূত্র জানায়, পদ্মা সেতুর মোট ৪২টি পিলারের মধ্যে বর্তমানে কাজ সম্পন্ন হয়েছে ৩৫টির। সেতুতে দুই হাজার ৯৫৯টি রেলওয়ে স্ল্যাবের মধ্যে ৪১০টি রেল স্ল্যাব বসানো হয়েছে। দুই হাজার ৯১৭টি রোডওয়ে স্ল্যাবের মধ্যে ১২৫টি স্ল্যাব বসানো শেষ হয়েছে। পদ্মা সেতুর মোট ৪১টি স্প্যানের মধ্যে চীন থেকে মাওয়ায় এসেছে ৩৩টি স্প্যান। এর মধ্যে ২৩টি স্প্যান বসে গেছে।

ছয় দশমিক ১৫ মিটার দৈর্ঘ্যের দ্বিতল সেতুটি কংক্রিট ও স্টিল দিয়ে নির্মাণ করা হচ্ছে। চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং গ্রুপ কোম্পানি লিমিটেড সেতু নির্মাণের কাজ করছে। এ বছরের জুলাই নাগাদ ৪১টি স্প্যান বসানো শেষ হবে।

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.