পাকিস্তান তালেবানকে মদদ দিচ্ছে : মার্কিন সিনেটর

পাকিস্তান আফগানিস্তানে তালেবানকে মদদ দিচ্ছে বলে মন্তব্য করেছেন মার্কিন সিনেটর জ্যাক রিড। তার দাবি, পাকিস্তান নিজের কাজ হাসিল করার জন্য তালেবান ও আমেরিকা উভয় পক্ষের সঙ্গেই তাল মিলিয়ে কাজ করছে।

গতকাল বৃহস্পতিবার মার্কিন সংসদের উচ্চকক্ষে পাকিস্তানি সেনাবাহিনী ও গুপ্তচর সংস্থা আইএসআইয়ের স্বরূপ প্রকাশ করেন সিনেট আর্মড সার্ভিসেস কমিটির চেয়ারম্যান জ্যাক রিড।

তিনি বলেন এ সময়, আফগানিস্তানে তালেবানের সাফল্যের প্রধান কারণ পাকিস্তানের মদদ। জঙ্গি সংগঠনটির জন্য পাকিস্তানের তৈরি করা অভয়ারণ্যগুলো ধ্বংস করতে পারেনি আমেরিকা। তিনি আরো বলেন, আফগান স্টাডি গ্রুপের মতে, সন্ত্রাসবাদের অস্তিত্ব রক্ষা ও প্রসারের জন্য অভয়ারণ্যগুলো অত্যন্ত জরুরি।

বিভিন্ন সময়ে তালেবানকে মদদ দিয়েছে পাক গুপ্তচর সংস্থা আইএসআই। তবে সুযোগ বুঝে ও নিজেদের স্বার্থসিদ্ধি করতে সময়ে সময়ে আমেরিকার সঙ্গেও সহযোগিতা করেছে তারা।

মার্কিন আর্থিক মদদে তৈরি হওয়া পরিকাঠামো ও আকাশসীমা জঙ্গিদের ব্যবহার করার সুযোগ করে দিয়েছে পাকিস্তান। অর্থাৎ দুদিকেই নিজের কাজ হাসিল করার জন্য তাল মিলিয়েছে দেশটি। তবে এটা আমেরিকার জাতীয় নিরাপত্তার জন্য খুবই বিপজ্জনক।

সূত্র : দ্য ডিপলোমেট।

আরও খবর
Loading...
EN