শুক্রবার থেকে ভারতের তাজমহলসহ হাজারো দর্শনীয় স্থান বন্ধ

ভারতে করোনায় দৈনিক আক্রান্তের সংখ্যা ২ লাখ ছাড়িয়ে গেছে। এমন পরিস্থিতিতে শুক্রবার (১৬ এপ্রিল) থেকে সাধারণ মানুষের জন্য বন্ধ হয়ে গেছে দেশটির আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়ার (এএসআই) অধীনে থাকা কলকাতা শহরের একাধিক দর্শনীয় স্থান।

এর মধ্যে রয়েছে- ভিক্টোরিয়া মেমোরিয়াল, ভারতীয় জাদুঘর, বিরলা প্লানেটোরিয়াম, সায়েন্স সিটির মতো দর্শনীয় স্থানগুলো।

ভারতীয় মিডিয়াগুলো জানিয়েছে, শুধু পশ্চিমবঙ্গেই নয়, গোটা দেশেই এএসআইয়ের অধীনে থাকা সকল মিউজিয়াম, স্মৃতিসৌধ আগামী ১৫ মে পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বৃহস্পতিবার (১৫ এপ্রিল) এই নির্দেশিকা জারি করেছে দেশটির কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রণালয়।

ভারতে এএসআইয়ের অধীনে রয়েছে ৩৬৯৩টি সৌধ এবং ৫০টি মিউজিয়াম। তাতে নাম রয়েছে তাজমহল, পুরীর জগন্নাথ মন্দির, সোমনাথ মন্দিরসহ দেশের একাধিক দর্শনীয় স্থানের। স্বভাবতই এই জায়গাগুলোতে ভিড়ও হয়। করোনা সংক্রমণ রুখতে আগামী ১৫ মে পর্যন্ত এসব জায়গা বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

যা কার্যকর হচ্ছে শুক্রবার থেকেই। ফলে সাধারণ মানুষের জন্য বন্ধ হয়ে গেল কলকাতার দর্শনীয় স্থানগুলো। জগন্নাথ মন্দির এবং সোমনাথ মন্দিরে পূজা হলেও দর্শনার্থীদের প্রবেশ নিষিদ্ধ থাকবে।

কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রণালয় থেকে পাঠানো বিবৃতিতে বলা হয়েছে, করোনা পরিস্থিতি সামাল দিতে কেন্দ্রীয় সংস্থা এএসআইয়ের অধীনে থাকা সব স্মৃতিসৌধ এবং মিউজিয়াম জরুরি ভিত্তিতে বন্ধের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

আগামী ১৫ মে পর্যন্ত বা পরবর্তী বিজ্ঞপ্তি জারি হওয়া পর্যন্ত এগুলো সাধারণ মানুষের জন্য বন্ধ থাকবে।

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.