গুজরাটে ১০ বছর আগের মৃতকেও করোনার টিকা!

ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির রাজ্য গুজরাটে এক দশক আগে মারা গেছেন, এমন ব্যক্তিকেও করোনার টিকা দেওয়ার দাবি করা হয়েছে।

পরিবারকে ক্ষুদে বার্তা দিয়ে বলা হয়েছে, তিনি করোনার প্রতিরোধে টিকা নিয়েছেন। এমন আরও অনেক ঘটনা ঘটেছে রাজ্যটিতে।

আনন্দবাজারপত্রিকা অনলাইনের খবরে বলা হয়েছে, কারও মৃত্যু হয়েছে তিন বছর আগে, কেউ কয়েক মাস আগে। এমনকি ১০ বছর আগে মারা যাওয়া এক ব্যক্তিকেও টিকা দেওয়া হয়েছে বলে এসএমএস দেওয়া হয়েছে।

এসএমএসে টিকাগ্রহণের সনদ নেওয়ার লিংকও দেওয়া হয়েছে। মাসখানেক ধরে এ রকম বেশ কয়েকটি ঘটনার খোঁজ মিলেছে গুজরাটে। ভারতে টিকার ঘাটতি নিয়ে অভিযোগ উঠলেও গুজরাটে এমন অদ্ভুত কাণ্ডে অনেকেই প্রশ্ন তুলেছেন।

রাজ্যটির রাজকোটের জেলার উপলেতার বাসিন্দা ছিলেন হরিদাসভাই করিঙ্গিয়া। ২০১৮ সালে মারা যান তিনি। পরিবারের লোকের কাছে হরিদাসভাইয়ের মৃত্যুসনদও রয়েছে। ৩ মে তার পরিবারের লোকের কাছে এসএমএস আসে, হরিদাসভাইকে টিকা দেওয়া হয়েছে। তার পরিবার যেন সনদ নিয়ে নেন।

হরিদাসভাইয়ের ভাইয়ের ছেলে অরবিন্দ করিঙ্গিয়া বলেছেন, কী করে এমনটি সম্ভব, তাদের আমাদের মাথায় আসছে না।

দাহদ জেলার বাসিন্দা নরেশ দেসাইয়ের সঙ্গেও। নরেশ মারা গিয়েছেন ২০১১ সালে। কিন্তু সম্প্রতি তার পরিবারের লোকের কাছেও এসেছে টিকা পাওয়ার এসএমএস।

দাহদের লিমদি এলাকার বাসিন্দা ৭২ বছরের মধুবেন শর্মার সঙ্গেও ঘটেছে একই ঘটনা। মধুবেন কোভিডের প্রথম টিকা নিয়েছিলেন ২ মার্চ। বার্ধক্যজনিত কারণে ১৫ এপ্রিল মৃত্যু হয়েছে তার। সেই মধুবেন নাকি দ্বিতীয় টিকা নিয়েছেন মে মাসে। মে মাসে তার ছেলে নীলু শর্মার কাছে এসেছে এ রকমই বার্তা।

গুজরাটের বিভিন্ন জেলায় এখনও পর্যন্ত এ রকম ১০টিও বেশি ঘটনার সন্ধান মিলেছে। এসব ঘটনায় তদন্ত করতে বিক্ষোভ প্রদর্শন করেছেন মৃতদের পরিবার সদস্যরা।

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.