সৌদি বিমানে বাংলাসহ ৯ ভাষায় ওমরাহর ডকুমেন্টারি

বিভিন্ন দেশের ওমরাহযাত্রীদের মধ্যে সচেতনতাবোধ তৈরি করতে ভিডিও ডকুমেন্টারির মাধ্যমে হজ ও ওমরাহ পালনের পদ্ধতি দেখাচ্ছে সৌদির একাধিক বিমান সংস্থা। এতে বাংলাসহ নয়টি ভাষায় ডকুমেন্টারিটি উপস্থাপন করা হচ্ছে।

 

সৌদি সংবাদমাধ্যম আল-আরাবিয়া জানায়, হজ ও ওমরাহ পালনের ডকুমেন্টারি প্রদর্শনের এ উদ্যোগ নিয়েছে সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়। তারা দেশটির ১৪৪টি বিমানে ৯টি ভাষায় তা প্রদর্শনী করছে।

গত সোমবার জেদ্দায় প্রিন্স সুলতান একাডেমি অব অ্যাভিয়েশন সায়েন্সেসের সদর দপ্তরে ‘রিহলাতুল উমর’ বা ‘জার্নি অব অ্যা লাইফটাইম’ নামে এই ডকুমেন্টারি ফিল্মটির উদ্বোধন করা হয়। হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী ড. তাওফিক আল-রাবিয়াহ এর উদ্বোধন করেন। মূলত বিভিন্ন দেশের ওমরাহযাত্রীদের মধ্যে সচেতনতাবোধ তৈরি করতে এই উদ্যোগ নেওয়া হয়েছে।

জানা গেছে, সৌদির ওয়াকফ বিভাগ ও সৌদি এয়ারলাইনসের যৌথ উদ্যোগে আরবি, ইংরেজি, বাংলা, ফারসি, ফ্রেঞ্চ, হাউসা, ইন্দোনেশিয়ান, তুর্কি, উর্দু ভাষায় ডকুমেন্টারি ফিল্মটি প্রদর্শন করা হচ্ছে। এতে পবিত্র হজ ও ওমরাহ পালনের সব নিয়ম-নীতি আকর্ষণীয় বর্ণনায় তুলে ধরা হচ্ছে।

হজ ও ওমরাহর সময় ব্যবহার্য বিমানবন্দর, আল-হারামাইন এক্সপ্রেস ট্রেন স্টেশন, মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদসহ বিভিন্ন স্থানে ওমরাহযাত্রীদের করণীয় সম্পর্কে গুরুত্বপূর্ণ নির্দেশনা তুলে ধরা হয় এই ডকুমেন্টারিতে।

হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের জেনারেল বিভাগের পরিচালক তুর্কি আল-খালাফ জানান, সৌদি এয়ারলাইনসের বিমানে যাত্রীদের হজ ও ওমরাহ চ্যানেলের মাধ্যমে ফিল্মটি দেখানো হবে।

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.