সাগরের পানি থেকে হাইড্রোজেন বিদ্যুৎ উৎপাদনের আলোচনা চলছে: প্রধানমন্ত্রী

সাগরের পানি থেকে হাইড্রোজেন বিদ্যুৎ উৎপাদনের বিষয়ে আলোচনা চলছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বলেছেন এটােএকটা নতুন ধারণা।

বুধবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে আনোয়ার হোসেন খানের এক প্রশ্নের লিখিত উত্তরে প্রধানমন্ত্রী এসব কথা জানান। এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন।

প্রধানমন্ত্রী বলেন, এ বিষয়ে যেসব কোম্পানি প্রস্তাব দিয়েছে তাদের সঙ্গে আলোচনা চলছে। যদি সম্ভব হয় তাহলে মাতারবাড়ি, মহেষখালী বা বাঁশখালীতে হাইড্রোজেন বিদ্যুৎ উৎপাদনের সম্ভাবতা যাচাই করা হবে, তবে এটা খুবই ব্যয় সাপেক্ষ।

ভবিষ্যতে এ ধরনের বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের খরচ কমে এলে বঙ্গপোসাগরের জোয়ার ভাটাকে কাজে লগিয়ে তা নির্মাণের পরিকল্পনা নেওয়া যেতে পারে।

তিনি বলেন, বিশ্বের কোনো কোনো দেশে সাগরের জোয়ার-ভাটাকে কাজে লাগিয়ে বিদ্যুৎ উৎপাদন করা হয়, যা ব্যয়সাপেক্ষে এবং বাণিজ্যিকভাবে ফলপ্রসূ হয়নি। ব্যয়সাপেক্ষ হওয়ায় এ ধরনের বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের কোনো পরিকল্পনা এই মুহূর্তে নেই।

প্রধানমন্ত্রী আরও জানান, বিদ্যুৎ খাতের মহাপরিকল্পনা অনুযায়ী ২০৩০ সালের মধ্যে ৪০ হাজার মেগাওয়াট এবং ২০৪১ সালের মধ্যে ৬০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের ক্ষমতায় উন্নীত করা হবে।

 

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.